[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ১০ আশ্বিন ১৪২৫, ২৫ সেপ্টেম্বর ২০১৮
bangla news

মইশখাইল্যা পানের খিলি...

সুমন শেখ, স্টাফ ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-০৪ ৮:২০:৫১ এএম
ছবি: সুমন শেখ

ছবি: সুমন শেখ

ঢাকা: কক্সবাজারের একমাত্র পাহাড়িয়া দ্বীপ মহেশখালী। মহেশখালীতে ছোট-বড় অনেক পাহাড় আছে। সেখানে ছোট ছোট গ্রাম রয়েছে।

সেই গ্রামের প্রাচীন আদিনাথ মন্দির সংলগ্ন ঠাকুরতলাবাসীরা পাহাড়ের নিচু ও সমতল জমিতে বংশগতভাবে পান চাষ করেন। পানের বরজমহেশখালীতে মিঠা পানের পাশাপাশি প্রচুর সাচি পান চাষ করা হয়ে থাকে। যেকোনো আচার-অনুষ্ঠানের পান না হলে চলেই না। পানপ্রেমীদের ভাষায় মহেশখালীর পান তো পান নয়, যেন গাছে ধরা মিষ্টি, শুধু টেনে টেনে ছিঁড়ে খাওয়া। পানের গুণেই মহেশখালী বেশ জনপ্রিয়।মহেশখালীর মিঠা পান।কক্সবাজারে বেড়াতে এসে মনের মানুষকে মহেশখালীর মিঠা পান খাওয়াতে ভুলে করে না অনেকে। এছাড়া প্রয়াত শেফালী ঘোষের কণ্ঠে ‘যদি সুন্দর একখান মুখ পাইতাম/ মইশখাইল্যা পানের খিলি তারে বানাই খাওইতাম’ গানটিই এই এলাকার পানের জনপ্রিয়তার প্রমাণ দেয়।

রোববার (৪ মার্চ) পাহাড়ের চূড়া থেকে নেমে গ্রামের রাস্তা ধরে সামনে যেতেই চোখে পড়ে বিশাল পানের বরজ।পাহাড়ের নিচু ও সমতল জমিতে পানের বরজ।বরজে পানচাষিরা দিনভর ভাগাভাগি করে কাজ করেন। বরজের অদূরে একটি খাল। সেখান থেকে দুই চাষি পানি সংগ্রহ করছেন।যত্নসহকারে পানগাছ লাঠির সঙ্গে বেঁধে দিচ্ছেনআবার দেখা গেলো একজন চাষি যত্নসহকারে পানগাছ লাঠির সঙ্গে বেঁধে দিচ্ছেন।পান গাছে পানি ছিটানো হচ্ছেঅন্যদিকে চোখে পড়লো ্একজন পানচাষি পাইপ দিয়ে পানির ছিটাচ্ছেন।খাল থেকে পানি সংগ্রহ করা হচ্ছে।শাপলাপুর ইউনিয়নের একাধিক পানচাষির সঙ্গে কথা বলে জানা যায়, গতবছরের বৃষ্টিতে পানের বরজে ব্যাপক ক্ষতি হয়েছে।পানচাষিরা নানামুখী সমস্যায় জর্জরিত। পানগাছকে পোকা মাকড়ের হাত থেকে রক্ষা করতে নিয়মিত ছিটানো হয় 'গোলাপ' নামক ওষুধ। অনেক যত্ন, পরিশ্রম ও সাবধানতার কারণেই মহেশখালীর এই মিষ্টি পান উৎপাদনে সমগ্র বাংলাদেশে এই উপজেলার সুনাম রয়েছে। শত শত ব্যবসায়ীরাও বাংলাদেশের বিভিন্ন স্থান থেকে উন্নতমানের মিষ্টি পান ক্রয় করার জন্য এখানে আসে।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৮
এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিচার বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa