ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

বাদুড়ের মতো ক্ষমতা আছে মানুষের!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, মার্চ ১, ২০১৮
বাদুড়ের মতো ক্ষমতা আছে মানুষের! বাদুড়ের মতো ক্ষমতা আছে মানুষের!

ঢাকা: বিশ্বের কিছু কিছু দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তি শব্দের মাধ্যমে দিক নির্ণয় করতে পারেন। সাম্প্রতিক একটি গবেষণায় এ সিদ্ধান্তে পৌঁছেছেন গবেষকরা। একই পদ্ধতিতে দিক নির্ণয় করে বাদুড়।

শব্দের মাধ্যমে দিক নির্ণয়ের পদ্ধতিকে বলা হয় ইকোলোকেশন। এ পদ্ধতিতে বাদুড় তাদের মুখ ও নাক দিয়ে নির্দিষ্ট কিছু শব্দ তরঙ্গ সৃষ্টি করে।

এই শব্দ তরঙ্গ চলার পথে কোনো বাধা পেলে প্রতিধ্বনি হিসেবে ফিরে আসে। এ প্রতিধ্বনির মাধ্যমেই বাদুড় যেকোনো আকার, গঠন ও অবস্থান বুঝতে পারে।

গবেষকরা বলছেন, বাদুড়ের মতোই ইকোলোকেশন ব্যবহার করতে জানেন কিছু মানুষও। গবেষণার ফলাফলটি প্রকাশ করে ‘দ্য রয়্যাল সোসাইটি’ জার্নাল। আর গবেষণাটি পরিচালনা করেন যুক্তরাজ্যের ডারহাম ইউনিভার্সিটির নিউরোসায়েন্টিস্ট লোর থালের।

জানা যায়, ইকোলোকেশনের মাধ্যমে দিক নির্ণয়ের জন্য মুখ দিয়ে অনবরত উচ্চমাত্রার শব্দ উৎপন্ন করতে হয় মানুষকে।  

যুক্তরাজ্যের ড্যানিয়েল ক্রেইগ একজন দৃষ্টিপ্রতিবন্ধী এবং একইসঙ্গে তিনি একজন ইকোলোকেশন বিশেষজ্ঞ। অন্য দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের ইকোলোকেশন আয়ত্তের প্রশিক্ষণ দেন তিনি।  

ড্যানিয়েল বলেন, ইকোলোকেশনের জন্য আমরা প্রত্যেকেই ভিন্ন ভিন্ন ধরনের শব্দ উৎপাদন করি। আমি জিহ্বাকে তালুর সঙ্গে সংঘর্ষ ঘটিয়ে একধরনের শব্দ তৈরি করি। এতে খুব তীক্ষ্ম শব্দ উৎপন্ন হয়। এর তরঙ্গ কোলাহলের ভিতর দিয়েও যাতায়াত করতে পারে এবং শত মিটার দূর থেকেও আমার কাছে তথ্য বহন করে আনে।

গবেষকরা বলেন, ইকোলোকেশনের মাধম্যে আশপাশের বিভিন্ন বস্তুর আকৃতি, দূরত্ব, এমনকি বস্তুটা যে উপাদানে তৈরি সেটাও বোঝা সম্ভব।  

বাংলাদেশ সময়: ০০২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।