ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

কেউ মনে রাখে, কেউ রাখে না 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৮
কেউ মনে রাখে, কেউ রাখে না  শফিক রেহমান/ফাইল ফটো

ঢাকা: মাথায় সাদা লম্বা চুল। দু’একটি কালোর রেখা শুধু তাতে। পরনে লাল প্রিন্টের শার্ট। তার উপর চাপানো ছাইরঙা স্যুট। সঙ্গে রংচঙা টাই। স্যুটের পকেটে একটি লাল গোলাপ। কে বলবে তার বয়স আশি পেরিয়েছে! যেন এখনও ২০ বছরের টগবগে যুবক। তারুণ্য, রোম্যান্টিকতা ধরে রাখার জন্য যে একটি সুন্দর মনই যথেষ্ট তা একজন শফিক রেহমানকে দেখলেই বোঝা যায়।

নব্বইয়ের দশকে বিটিভিতে প্রচারিত লাল গোলাপ অনুষ্ঠানের নিয়মিত দৃশ্য ছিল এটি। যেটি কয়েক মাস আগেও দেখা গেছে একটি বেসরকারি চ্যানেলে।

দেশ-বিদেশের বহু বিচিত্র বিষয়ের সঙ্গে বাঙালিকে পরিচয় করিয়েছে লাল গোলাপ। তার একটি উজ্জ্বল উদাহরণ ‘ভালোবাসা দিবস’। শফিক রেহমানের চিরতরুণ মন দিবসটি বাঙালির কাছে ভিন্ন আঙ্গিকে, আমেজে পরিচয় করিয়েছে বললেও অত্যুক্তি হবে না।

আশির দশকের মাঝামাঝি থেকে নব্বই দশকের প্রথম পর্যন্ত প্রবাসে কাটান সাংবাদিক শফিক রেহমান। নব্বইয়ের দশকে লন্ডনে ব্যাপকভাবে উদযাপন হতে তাকে ‘সেন্ট ভ্যালেন্টাইন ডে’। উদার আধুনিক রোম্যান্টিক মনের মানুষ শফিক রেহমানকে বিষয়টি নাড়া দিলো। দেশে ফিরে চাইলেন দিবসটি সার্বজনীন করতে। ভালোবাসা তো শুধু প্রেমিক-প্রেমিকার মধ্যে সীমাবদ্ধ থাকার বিষয়বস্তু নয়। ভালোবাসা তো ছেলেমেয়ের বাবা-মায়ের প্রতি, ভাইয়ের প্রতি বোনের, বোনের প্রতি ভাইয়ের, বাবা-মায়ের কাছে সন্তানের।

প্রচারের অন্যতম মাধ্যম হিসেবে গণমাধ্যম সঙ্গে ছিল তার। টিভির পাশাপাশি তাই পত্রিকাও হয়ে উঠলো তার উদার ভালোবাসা সব শ্রেণীর বাঙালির মধ্যে ছড়িয়ে দেওয়ার। শুরু করলেন প্রচার। পড়লো ব্যাপক সাড়া।

ক্রমে সেই আহ্বান নদীর মতো ফল্গু ধারায় বহমান হতে হতে ছড়িয়ে গেছে যেন সমুদ্রে। সমগ্র দেশ, দেশের তরুণ মন তাই এখন ১৪ ফেব্রুয়ারি ভাসে লাল গোলাপের রঙে। দেশের সব তরুণ মন এদিন ওঠে জেগে। জয়তু ‘চিরতরুণ’ শফিক রেহমান। কেউ মনে রাখে, কেউ রাখে না….!

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৮
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।