ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

বঙ্গবন্ধুর কারামুক্তি, হকিংয়ের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৮
বঙ্গবন্ধুর কারামুক্তি, হকিংয়ের জন্ম ইতিহাসের এই দিনে

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

০৮ জানুয়ারি, ২০১৮, সোমবার। ২৫ পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুর দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৯১৮ - মার্কিন রাষ্ট্রপতি উড্রো উইলসন মার্কিন কংগ্রেসে ঐতিহাসিক ভাষণ দেন। এই ভাষণে উল্লিখিত চৌদ্দ দফার ওপর ভিত্তি করে জার্মানি অস্ত্রসংবরণে সম্মত হয়।
১৯৭২ - পাকিস্তানের কারাগার থেকে বাঙালি নেতা শেখ মুজিবকে মুক্তি দেওয়া হয়। এরপর তিনি লন্ডন হয়ে নয়াদিল্লিতে আসেন এবং ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে সাক্ষাৎ করেন। তিনি ১৯৭২ সালের ১০ জানুয়ারি বাংলাদেশে ফিরে আসেন। সেদিন তিনি ঢাকায় জড়ো হওয়া প্রায় পাঁচ লাখ মানুষের সামনে বক্তৃতা দেন।

জন্ম
১৯০৯ - আশাপূর্ণা দেবী, ভারতীয় বাঙালি ঔপন্যাসিক, ছোটো গল্পকার ও শিশুসাহিত্যিক।
১৯৩৫ - এলভিস প্রিসলি, কিংবদন্তিতুল্য মার্কিন সংগীতশিল্পী।
১৯৪২ - স্টিফেন হকিং, পদার্থবিজ্ঞানী ও গণিতজ্ঞ। তাকে এ সময়ের তাত্ত্বিক পদার্থবিদদের মধ্যে অন্যতম হিসাবে বিবেচনা করা হয়। তত্ত্বীয় কসমোলজি আর কোয়ান্টাম মধ্যাকর্ষ হকিংয়ের প্রধান গবেষণা ক্ষেত্র। ১৯৬০ এর দশকে কেমব্রিজের বন্ধু ও সহকর্মী রজার পেনরোজের সঙ্গে আইনস্টাইনের আপেক্ষিকতার তত্ত্ব থেকে একটি নতুন মডেল তৈরি করেন। হকিং প্রথম অনিশ্চয়তার তত্ত্ব ব্ল্যাক হোলের ঘটনার মাধ্যমে প্রয়োগ করে দেখান। হকিং ২০০৯ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের লুকাসিয়ান অধ্যাপক হিসেবে অবসর নেন। তিনি রয়েল সোসাইটি অব আর্টসের সম্মানিত ফেলো এবং পন্টিফিকাল একাডেমি অব সায়েন্সের আজীবন সদস্য।
১৯৪২ - জুনিচিরো কোইযুমি, জাপানের সাবেক প্রধানমন্ত্রী।
১৯৪৫ - টেলিসামাদ, বাংলাদেশি কৌতুক অভিনেতা।

মৃত্যু
১৩২৪ - মার্কো পোলো, ভেনিসের পর্যটক ও বণিক। পশ্চিমাদের মধ্যে সর্বপ্রথম সিল্ক রোড পাড়ি দিয়ে চীন দেশে পৌঁছানো ব্যক্তিদের মধ্যে তিনি ছিলেন অন্যতম।
১৯৩৪ - আন্দ্রে বেলি, প্রখ্যাত রাশিয়ান সাহিত্যিক।
১৯৫০ - জোসেফ শুম্পটার, প্রভাবশালী অস্ট্রিয়ান অর্থনীতিবিদ এবং রাষ্ট্রবিজ্ঞানী।
২০১৩ - নির্মল সেন, বাংলাদেশের প্রখ্যাত সাংবাদিক ও রাজনীতিবিদ।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৮
এনএইচটি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।