bangla news

২০০০ বছর আগের পোড়ামাটির পাত্র আবিষ্কার কৃষকের 

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১২-২৬ ৬:৫৪:৫৮ এএম
খনন করে উদ্ধার করা হচ্ছে পোড়ামাটির পাত্রটি

খনন করে উদ্ধার করা হচ্ছে পোড়ামাটির পাত্রটি

ঢাকা: তুরস্কের মালাত্যা প্রদেশের একটি গ্রামে মাটির নিচে মিললো প্রায় ২০০০ বছরের পুরনো পোড়ামাটির একটি পাত্র। ওই গ্রামের একজন কৃষক তার জমিতে পানি দেওয়ার সময় পাত্রটির সন্ধান পান। 

পোড়ামাটির পাত্রটি দেখে ওই কৃষক সঙ্গে সঙ্গে মালাত্যা জাদুঘর কর্তৃপক্ষকে এ বিষয়ে অবগত করেন। জাদুঘর কর্তৃপক্ষ পৌঁছালে মাটিগর্ভ থেকে পাত্রটি নিরাপদে উদ্ধারের জন্য খনন কাজ চালানো হয়।

জানা যায়, পোড়ামাটির পাত্রটি ছিল রোমান সভ্যতার। মূলত শস্য ও খাবার রাখার জন্য এ পাত্র ব্যবহার করা হতো। 

খনন করে উদ্ধার করা হচ্ছে পোড়ামাটির পাত্রটিমালাত্যা জাদুঘরের পরিচালক সংবাদমাধ্যমকে জানান, পাত্রটির দৈর্ঘ্য ১৩৫ সেন্টিমিটার এবং এর ব্যাস ৯২ সেন্টিমিটার। এটিই ওই অঞ্চলে খুঁজে পাওয়া সবচেয়ে বড় এবং সবচেয়ে অক্ষত আর্টিফ্যাক্ট।

তুরস্কের মালাত্যা অঞ্চলে তাম্র যুগ থেকে মানুষের বসবাস শুরু হয়। রোমান সাম্রাজ্যের আমলে এ অঞ্চলের নাম ছিল মেলিটিন। ঐতিহাসিকভাবে তুরস্ক ছিল বহু সভ্যতার জন্মভূমি। তাই প্রত্নতত্ত্ববিদদের কাছে এ অঞ্চলটি স্বর্গরাজ্য হিসেবে বিবেচিত। এখানে প্রাচীন আমলের নির্মাণকর্মী, কৃষক ও সাধারণ নাগরিকদের ব্যবহৃত অনেক ব্যক্তিগত বস্তুর সন্ধান পাওয়া যায়।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৭
এনএইচটি/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিচার বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2017-12-26 06:54:58