ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

সংগীতজ্ঞ মোহাম্মদ রফির জন্ম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
সংগীতজ্ঞ মোহাম্মদ রফির জন্ম মোহাম্মদ রফি

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

২৪ ডিসেম্বর, ২০১৭, রোববার। ১০ পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

ঘটনা

১৮৯১ – কোলকাতায় প্রথম মেডিকেল সম্মেলন অনুষ্ঠিত হয়।

১৯৫১ - ইতালির কাছ থেকে লিবিয়া স্বাধীনতা লাভ করে। ইদ্রিস লিবিয়ার বাদশাহ ঘোষিত হন।

১৯৫৩ – মওলানা আব্দুল হামিদ খান ভাসানী ও ইয়ার মোহাম্মাদ খানের হাত ধরে দৈনিক ইত্তেফাক পত্রিকার প্রকাশনা শুরু হয়। ইয়ার মোহাম্মাদ খান হলেন এর প্রতিষ্ঠাতা প্রকাশক। তবে তারা দু’জনেই সক্রিয় রাজনীতি ও পাকিস্তানবিরোধী আন্দোলনে ব্যস্ত থাকায় সম্পাদক নিয়োগ করেন তফাজ্জল হোসেন মানিক মিয়াকে। ১৯৫৪ এর সাধারণ নির্বাচন ও যুক্তফ্রন্টের জয়ে ইত্তেফাক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং আইয়ুব খানের সময় থেকে ইয়াহিয়া খান পর্যন্ত সব সামরিক শাসনের বিরোধিতা করে।

জন্ম

১৮৮৬ - মাইকেল কার্টিজ, একাডেমি পুরস্কার বিজয়ী হাঙ্গেরীয়-মার্কিন চলচ্চিত্র পরিচালক।

১৯২৪ - মোহাম্মদ রফি, বিশ্বখ্যাত সঙ্গীতশিল্পী। ব্রিটিশ ভারতের পাঞ্জাব প্রদেশে ১৯২৪ সালের ২৪ ডিসেম্বর জন্ম রফির। একসময় তিনি সমগ্র উপমহাদেশে বিপুল জনপ্রিয়তা লাভ করেন। সঙ্গীতজগতে রফি সুদীর্ঘ চার দশক মেধার স্বাক্ষর রাখেন। সঙ্গীতকলায় অসামান্য অবদান রাখায় শ্রেষ্ঠ গায়ক হিসেবে জাতীয় পদক এবং ছয়বার ফিল্মফেয়ার পুরস্কারে ভূষিত হয়েছেন মোহাম্মদ রফি। এছাড়াও ১৯৬৭ সালে ভারত সরকার প্রদত্ত পদ্মশ্রী সম্মানেও অভিষিক্ত হয়েছেন তিনি। প্রায় ২৬ হাজারেরও অধিক চলচ্চিত্র-গানে নেপথ্য গায়ক হিসেবে সম্পৃক্ত ছিলেন মোহাম্মদ রফি। ১৯৮০ সালের ৩১ জুলাই আকস্মিকভাবে হৃদজনিত সমস্যায় ভুগে প্রয়াত হন উপমহাদেশের অমর এ সঙ্গীতকার।

১৯২৬ - মোহাম্মদ সুলতান, বাংলাদেশের একজন রাজনীতিবিদ।

১৯৩২ - কলিন কাউড্রে, ব্রিটিশ ভারতের মাদ্রাজ প্রেসিডেন্সিতে জন্মগ্রহণকারী বিখ্যাত ব্রিটিশ ক্রিকেটার ও অধিনায়ক।

১৯৭১ - রিকি মার্টিন, পুয়ের্তো রিকান গায়ক।

১৯৫২ - আলাউদ্দিন আলী, বাংলাদেশের প্রখ্যাত গীতিকার ও সঙ্গীত পরিচালক।

মৃত্যু

১৫২৪ - ভাস্কো দা গামা, পর্তুগিজ অনুসন্ধানকারী এবং পর্যটক, যিনি পঞ্চদশ শতাব্দীতে প্রথম সমুদ্রপথে ইউরোপ থেকে ভারতে আসেন।

১৯৪৩ - অজয় ভট্টাচার্য, বিখ্যাত বাঙালি কবি, গীতিকার, নাট্যকার ও চিত্রপরিচালক। আরেক সংগীতজ্ঞ শচীন দেববর্মণ তার বহু গানে সুর দিয়েছিলেন।

১৯৮৫ - ফেরহাত আব্বাস, আলজেরীয় রাজনৈতিক নেতা এবং প্রথম রাষ্ট্রপতি।

বাংলাদেশ সময়: ০০২৯ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৭
এনএইচটি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।