ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

ফিচার

চীনে ১২ লাখ বইয়ের দৃষ্টিনন্দন লাইব্রেরি

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭
চীনে ১২ লাখ বইয়ের দৃষ্টিনন্দন লাইব্রেরি চীনের দৃষ্টিনন্দন লাইব্রেরি ‘বিনহাইয়ের চোখ’

ঢাকা: বইপ্রেমীদের কাছে লাইব্রেরি যেন স্বর্গের মতো। আর সেই লাইব্রেরিটিই যদি হয় স্বর্গের মতো সুন্দর তাহলে তো কথাই নেই। সম্প্রতি চীনে নির্মাণ করা হয়েছে এমনই অনন্য সুন্দর এক লাইব্রেরি। এর অসাধারণ কাঠামো হতবাক করবে সবাইকে। এর মাঝখানের বিশাল গোলাকার অডিটোরিয়ামটি এক দৈত্যাকার চোখের আদলে তৈরি। 

চীনের তিয়ানজিন প্রদেশের বিনহাই জেলায় অবস্থিত এ লাইব্রেরিটি। এর ভিতরটা সম্পূর্ণ সাদা রঙের।

বই রাখার তাকগুলো অনেকটা স্টেডিয়ামের গ্যালারির আদলে নির্মাণ করা হয়েছে। বই পড়তে চাইলে পাঠককে সিঁড়ি দিয়ে উঠে যেতে হবে তাকের উপর। এরপর তাকের উপর বসেই পড়া যাবে বই।

চীনের দৃষ্টিনন্দন লাইব্রেরি ‘বিনহাইয়ের চোখ’চীনের এ নতুন লাইব্রেরিকে বলা হচ্ছে ‘বিনহাইয়ের চোখ’। বাইরে থেকে লাইব্রেরিটা দেখতে চোখের মতো মনে হবে। লাইব্রেরি ভবনটি ডিজাইন করেছে ‘এমভিআরডিভি’ নামের একটি ডাচ প্রকৌশলী প্রতিষ্ঠান। সহযোগিতায় ছিল তিয়ানজিন প্রদেশের আরবান প্ল্যানিং অ্যান্ড ডিজাইন ইন্সটিটিউট।  

চীনের দৃষ্টিনন্দন লাইব্রেরি ‘বিনহাইয়ের চোখ’৩৪ বর্গ মিটার জমির উপর নির্মাণ করা হয়েছে লাইব্রেরিটি এবং নির্মাণ করতে সময় লেগেছে তিন বছর। এতে সাজানো আছে প্রায় ১২ লাখ বই। এতে একটি বিশ্রামাগার, বেশ কিছু সেমিনার রুম ও কম্পিউটার ক্যাফে রয়েছে।

লাইব্রেরিতে ঘুরে বেড়ানোর জন্য পাঠকদের যথেষ্ট ব্যক্তিস্বাধীনতা রয়েছে এতে। বলা হচ্ছে, এটি বিশ্বের সবচেয়ে আধুনিক লাইব্রেরিগুলোর একটি। লাইব্রেরির হতবিহ্বল করা সৌন্দর্য বইয়ের উপর থেকে পাঠকের মনোযোগ কাড়লে অবাক হওয়ার কিছু নেই।  

বাংলাদেশ সময়: ০৩৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa