ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

ফিচার

প্রতিষ্ঠার ২২ বছরে মুক্তালয় নাট্যাঙ্গন

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২১ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭
প্রতিষ্ঠার ২২ বছরে মুক্তালয় নাট্যাঙ্গন মুক্তাঙ্গনের একটি নাটকের দৃশ্য

ঢাকা: ২১ বছরে নিজেদের নয়টি প্রযোজনা নিয়ে মঞ্চে হাজির হয়েছেন তারা। সবমিলিয়ে অনুষ্ঠিত হয়েছে নাটকগুলোর দেড়শ’ মঞ্চায়ন। ১৯৯৬ সালের ১ ডিসেম্বর যাত্রা শুরু করা এ দলটিই এবার পদার্পণ করলো প্রতিষ্ঠার ২২ বছরে।

প্রতিষ্ঠার পরের বছরই নিজেদের প্রথম প্রযোজনা ‘ফাঁদ’ নিয়ে মঞ্চে যাত্রা শুরু করে মুক্তালয় নাট্যাঙ্গন।   তারপর শুধু এগিয়ে যাওয়া।

মঞ্চনাটকে নিজেদের উপস্থিতি জানান দিতে আগামী ২৩ ডিসেম্বর শিল্পকলা একাডেমিতে বিশেষ অনুষ্ঠানের উদ্যোগ নিয়েছে সংগঠনটি।

এদিন, বিকেল সাড়ে ৩ টায় শিল্পকলা একডেমি চত্বরে বর্ণাঢ্য র‌্যালি এবং সন্ধ্যা ৬ টায় এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে প্রীতি আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে তারা। সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে তাদের সিরিও কমেডি নাটক ‘এ যুগের আলাদিন’।

শুধু তাই নয়, ২০ বছর পূর্তি উপলক্ষে মুক্তালয় নাট্যাঙ্গন সম্মাননা পদক ও উপহার-২০১৭ ঘোষণা করেছে দলটি। এ বছর এই সম্মাননা প্রদান করা হবে মঞ্চ, টেলিভিশন, বেতার, চলচ্চিত্রের বিশিষ্ট অভিনয় শিল্পী রীনা রহমানকে। এছাড়া মুক্তালয় নাট্যাঙ্গনের দুইজন নাট্যকর্মীকে মুক্তালয় নাট্যাঙ্গন কর্মী সম্মাননা প্রদান করা হবে।

মুক্তালয় নাট্যাঙ্গন দলপ্রধান আমিনুল হক আমীন জানান, আমাদের পথ চলার ২১ বছর পেরুলো। কিন্তু আমরা ২০ বছর পূর্তিকে সামনে রেখেই অনুষ্ঠানটি করছি। এখন থেকে প্রতিবছর দেশের নিবেদিত প্রাণ অভিনয় শিল্পী অথচ আর্থিকভাবে অসচ্ছল এমন একজনকে এ পদক ও উপহার হিসেবে নগদ অর্থ প্রদান করবে মুক্তালয় নাট্যাঙ্গন।

মুক্তালয় নাট্যাঙ্গনের উল্লেখযোগ্য নাটকগুলো হলো- আমিনুল হক আমীন রচিত ও নির্দেশিত হাসির নাটক ‘ফাঁদ’, মুক্তিযুদ্ধ ভিত্তিক নাটক ‘রক্তঝরা দিনগুলি’, সমাজ সচেতন মূলক নাটক ‘আর কলঙ্ক নয়’, শিশুতোষ নাটক ‘ইসকুলে ভর্তি হই এখনি’ এবং মুক্তিযুদ্ধের চেতনাসমৃদ্ধ পথ-নাটক ‘ঘুন’।

আমিনুল হক আমীন নির্দেশিত, অর্পণ মিত্র রচিত নাটক ‘আকালের কাব্য’ এবং শেখ আলাউদ্দিন রচিত ও আমিনুল হক আমীন নির্দেশিত সিরিও কমেডি নাটক ‘এ যুগের আলাদিন’।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘন্টা; ডিসেম্বর ২১, ২০১৭
এইচএমএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa