ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

ফিচার

বিজ্ঞানীদের তৈরি বিশ্বের ক্ষুদ্রতম মোনালিসা

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
বিজ্ঞানীদের তৈরি বিশ্বের ক্ষুদ্রতম মোনালিসা মোনালিসা। ছবি: সংগৃহীত

লিওনার্দো দ্য ভিঞ্চির কালজয়ী চিত্রকর্ম মোনালিসার সবচেয়ে ক্ষুদ্র সংস্করণটি তৈরি করলেন বিজ্ঞানীরা। গবেষণাগারে তৈরি এ ছবিটির আয়তন শূন্য দশমিক পাঁচ স্কয়ার মাইক্রোমিটার, যা প্রায় একটি ব্যাকটেরিয়ার সমান।

বিশ্বে সবচেয়ে ক্ষুদ্র মোনালিসাটি যে প্রক্রিয়ায় তৈরি করা হয়েছে তাকে বলা হয় ‘ডিএনএ অরিগ্যামি’। এ পদ্ধতিতে জেনেটিক কোডকে প্রভাবিত করে ডিএনএকে ভাঁজ করে একটি নির্দিষ্ট আকৃতি দেওয়া হয়।

ক্যালটেকের গবেষকরা একটি সফটওয়্যার তৈরি করেছেন, যা একটি ছবিকে অনেকগুলো ছোট ছোট বর্গক্ষেত্রে ভাগ করে এর ডিএনএ বিন্যাস নির্ণয় করতে সক্ষম। এভাবেই মোনালিসার ছবিকে ছোট ছোট বর্গক্ষেত্রে ভাগ করেন গবেষকরা।

এরপরের কাজ হলো, ছবির অংশগুলো একত্র করে একটি কাঠামোতে রূপান্তর করা। এ কাঠামো থেকেই তৈরি হয়েছে ক্ষুদ্রতম মোনালিসার মূল ছবিটি।

২০০৬ সালে ক্যালটেকের গবেষক পল রদেমুন্ড ‘ডিএনএ অরিগ্যামি’ প্রযুক্তি উদ্ভাবন করেন। এর মাধ্যমে কোনো নির্দিষ্ট প্যাটার্নের বস্তুর ক্ষুদ্র সংস্করণ তৈরি সম্ভব।  

গবেষকরা বলছেন, তাদের তৈরি ক্ষুদ্র মোনালিসাটি রদেমুণ্ডের মূল ডিএনএ অরিগ্যামির ডিজাইনের চেয়ে ৬৪ গুণ বড়। এরপরেও ছবিটা দেখতে চোখ রাখতে হবে শক্তিশালী মাইক্রোস্কোপে।

ডিএনএ অরিগ্যামি উদ্ভাবনের ফলে ন্যানোপ্রযুক্তি যেন এক নতুন যুগে প্রবেশ করে করে। এর মাধ্যমে আইসিটি ও চিকিৎসা বিজ্ঞানের নতুন নতুন সম্ভাবনা উন্মোচিত হবে বলে মনে করছেন গবেষকরা।


বাংলাদেশ সময়: ০২৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa