ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

ফিচার

বিয়ার থেকে জ্বালানি তৈরির উপায় উদ্ভাবন!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৯ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৭
বিয়ার থেকে জ্বালানি তৈরির উপায় উদ্ভাবন! ল্যাবে কাজ করছেন বিজ্ঞানীরা

ঢাকা: জীবাশ্ম জ্বালানি বা পেট্রোলের বিকল্প হিসেবে একটি সহজলভ্য জ্বালানি উৎসের খোঁজ অনেক দিন ধরেই চালিয়ে যাচ্ছিলেন বিজ্ঞানীরা। সম্প্রতি বিজ্ঞানীরা বিকল্প জ্বালানির একটি নির্ভরযোগ্য উৎস উদ্ভাবন করছেন। বিকল্প এ জ্বালানি তৈরিতে তারা ব্যবহার করেছেন অ্যালকোহল জাতীয় পানীয়।

জীবাশ্ম জ্বালানির বিকল্প হিসেবে বায়ো-ইথানল বিশ্বে বেশ জনপ্রিয়। এটা বেশ সহজলভ্য।

কিন্তু এ পদার্থটি পেট্রোলের বিকল্প হিসেবে যথেষ্ট কার্যকরী নয়। কারণ, বায়ো-ইথানলের এনার্জি ডেনসিটি কম, এটা সহজেই পানির সঙ্গে মিশে যায় এবং ইঞ্জিনে ব্যবহারের জন্য কম কার্যকরী।

বায়ো-ইথানলের চেয়ে বহুগুণ ভালো জ্বালানি বলে মনে করা হয়, বুটানল। কিন্তু এটি তেমন সহজলভ্য নয়।

তাই, যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ব্রিস্টলের কেমিস্ট্রির গবেষকরা কয়েক বছর ধরে চেষ্টা চালাচ্ছিলেন ইথানলকে বুটানলে রূপান্তর করার প্রক্রিয়া উদ্ভাবনের। অবশেষে তারা বিয়ার বা অ্যালকোহল জাতীয় পানীয়ের মাধ্যমে এ রূপান্তরে কার্যকরী ফলাফল পেলেন।

গবেষকদলের প্রধান ডানকান ওয়াস বলেন, অ্যালকোহল জাতীয় পানীয়ের মধ্যে যে অ্যালকোহলটা থাকে, তা আসলে ইথানল। ইথানলকে বুটানলে রূপান্তর করতে আমাদের যেসব উপাদান যে পরিমাণে দরকার, এসব পানীয়তে সেগুলো একদম সেই পরিমাণে থাকে। অ্যালকোহল জাতীয় পানীয় বিশেষ করে বিয়ার ব্যবহার করে ইন্ডাস্ট্রিয়াল স্কেলে বুটানল তৈরি সম্ভব হবে।

ইথানলকে বুটানলে রূপান্তর করতে ব্যবহার করা হয় ‘ক্যাটালিস্ট’ (Catalyst)। এটি একটি রাসায়নিক উপাদান, যার সাহায্যে কেমিক্যাল রিয়্যাকশন বৃদ্ধি ও নিয়ন্ত্রণ করা হয়। এভাবে পদার্থের একটি স্থায়ী রূপান্তর সম্ভব হয়। প্রক্রিয়াটি পেট্রোকেমিক্যাল শিল্প-কারখানাগুলোতে বহুল ব্যবহৃত।

গবেষকদের মূল বক্তব্য, ক্যাটালিস্টের মাধ্যমে বিয়ারকে (বিয়ারের মধ্যে উপস্থিত ইথানলকে) বুটানলে রূপান্তর করা সম্ভব। এ বিষয়ক গবেষণাপত্রটি প্রকাশিত হয় বিজ্ঞান সাময়িকী ‘ক্যাটালিসিস সায়েন্স অ্যান্ড টেকনোলজি’তে।

ডানকান ওয়াস জানান, ইন্ডাস্ট্রিয়াল পর্যায়ে বুটানল তৈরিতে বিয়ার ব্যবহারের দরকার হয়তো হবে না। কিন্তু ইন্ডাস্ট্রিয়াল পর্যায়ে বুটানল তৈরিতে যেরকম কেমিক্যাল মিশ্রণের প্রয়োজন, তার জন্য আদর্শ মডেল হচ্ছে বিয়ার।

বিজ্ঞানীদের এ আবিষ্কার পেট্রোলের বিকল্প পুনর্ব্যবহারযোগ্য ও সহজলভ্য জ্বালানি উদ্ভাবনে অনেক সম্ভাবনা সৃষ্টি করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৭
এনএইচটি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa