ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

সতীদাহ প্রথা বাতিল, ওমর খৈয়ামের প্রয়াণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৭
সতীদাহ প্রথা বাতিল, ওমর খৈয়ামের প্রয়াণ সতীদাহ প্রথা বাতিল, ওমর খৈয়ামের প্রয়াণ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

০৪ ডিসেম্বর, ২০১৭, সোমবার। ২০ অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

ঘটনা
•    ১৭৯১ - ব্রিটেনে প্রথম ‘দ্য অবজারভার’ পত্রিকা প্রকাশিত হয়।
•    ১৭৯৮ - ইংল্যান্ডে আয়কর প্রবর্তিত হয়।
•    ১৮২৯ - ব্রিটিশ ভারতের গভর্নর জেনারেল লর্ড উইলিয়াম বেন্টিঙ্ক আইন করে সতীদাহ প্রথা বন্ধ করে দেন। সতীদাহ প্রথা রোধের আইনি কার্যক্রম গৃহীত হয় রাজা রামমোহন রায়ের সামাজিক আন্দোলনের পরিপ্রেক্ষিতে। এ আদেশকে চ্যালেঞ্জ করে লন্ডনের প্রিভি কাউন্সিল বা উচ্চ আদালতে মামলা করা হয়। প্রিভি কাউন্সিল লর্ড বেন্টিঙ্কের আদেশ বহাল রাখেন এবং অল্প সময়ের মধ্যেই ভারতের অন্যান্য কোম্পানি অঞ্চলেও সতীদাহ প্রথা বাতিল ঘোষণা করা হয়।
•    ১৯৭৫ – লাতিন আমেরিকার সুরিনাম জাতিসংঘে যোগদান করে।

জন্ম
•    ১৮৭৫ - রাইনার মারিয়া রিলক, জার্মান কবি।
•    ১৮৯৩ - স্যার হার্বাট রিড, কবি ও সমালোচক।

মৃত্যু
•    ১১১২ - ওমর খৈয়াম, ইরানি কবি, গণিতবেত্তা, দার্শনিক ও জ্যোতির্বিদ। ইরানের নিশাপুরে জন্মগ্রহণ করার পর যুবক বয়সে তিনি সমরখন্দে চলে যান এবং সেখানে শিক্ষা সমাপ্ত করেন। এরপর বুখারায় নিজেকে মধ্যযুগের একজন প্রধান গণিতবিদ ও জ্যোতির্বিদ হিসাবে প্রতিষ্ঠিত করেন। তার বীজগণিতের গুরুত্বপূর্ণ ‘Treatise on Demonstration of Problems of Algebra’ গ্রন্থে তিনি ত্রিঘাত সমীকরণের সমাধানের একটি পদ্ধতি বর্ণনা করেন। ইসলামী বর্ষপঞ্জি সংস্কারেও তার অবদান রয়েছে। ধারণা করা হয়, তিনি জ্যামিতি আবিষ্কার করেন। স্বাধীনভাবে গণিতের দ্বিপদী উপপাদ্য আবিষ্কারও করেন তিনি। বীজগণিতে ত্রিঘাত সমীকরণের সমাধান তিনিই প্রথম করেন। ইরান ও পারস্যের বাইরে ওমরের একটি বড় পরিচয় কবি হিসাবে।
•    ২০০০ - কলিন কাউড্রে, বিখ্যাত ব্রিটিশ ক্রিকেটার।

বাংলাদেশ সময়: ০০০২ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৭
এনএইচটি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।