ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

মানিক বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৭
মানিক বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

০৩ ডিসেম্বর, ২০১৭, রোববার। ১৯ অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ।

একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৯১০- জর্জ ক্লদ প্যারিস মোটর শোতে প্রথম আধুনিক নিয়ন আলো প্রদর্শন করেন।  
১৯২৫- চূড়ান্ত লোকার্নো চুক্তি স্বাক্ষরিত।
১৯৫৫- বাংলা একাডেমি প্রতিষ্ঠিত হয়।
১৯৭১- ইন্দো-পাকিস্তান যুদ্ধ শুরু হয়। ১১টি ভারতীয় এয়ারবেসে পাকিস্তান আচমকা হানা দিলে ভারত অপারেশন চেঙ্গিস খাঁ নামে এ যুদ্ধের সূচনা করে। ভারত বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে পূর্ব পাকিস্তানের জাতীয়তাবাদী মুক্তিবাহিনীর পক্ষ নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধে অবতীর্ণ হয়। মাত্র তেরো দিনের এই যুদ্ধ ইতিহাসের অন্যতম স্বল্পদৈর্ঘ্যের একটি যুদ্ধের মধ্যে একটি।

জন্ম
১৩৬৮- ষষ্ঠ চার্লস, ফ্রান্সের রাজা।
১৮৮৯- ক্ষুদিরাম বসু, বিপ্লবী।
১৯৩৫- নিতুন কুণ্ডু, বাংলাদেশি চিত্রশিল্পী ও উদ্যোক্তা।
১৯৩৬- আবু হেনা মোস্তফা কামাল, শিক্ষাবিদ, কবি এবং লেখক।
১৯৭০- ক্রিস্তিয়ান কারেম্ব্যু, প্রাক্তন ফরাসি ফুটবল খেলোয়াড়।

মৃত্যু
১৮৬৮- হরচন্দ্র ঘোষ, উনিশ শতকের বাঙালি জজ।
১৯৫৬- মানিক বন্দ্যোপাধ্যায়, বিংশ শতাব্দীর অন্যতম বাঙালি কথাসাহিত্যিক। তার প্রকৃত নাম প্রবোধকুমার বন্দ্যোপাধ্যায়। জন্ম; ১৯ মে ১৯০৮, বিহারে (বর্তমান ঝাড়খণ্ড রাজ্যের দুমকা শহরে)। তার রচনার মূল বিষয়বস্তু ছিল মধ্যবিত্ত সমাজের কৃত্রিমতা, শ্রমজীবী মানুষের সংগ্রাম, নিয়তিবাদ ইত্যাদি। ফ্রয়েডীয় মনঃসমীক্ষণ ও মার্কসীয় শ্রেণীসংগ্রাম তত্ত্ব দ্বারা গভীরভাবে প্রভাবিত হয়েছিলেন যা তার রচনায় ফুটে উঠেছে। জীবনের অতি ক্ষুদ্র পরিসরে তিনি রচনা করেন ৪২টি উপন্যাস ও দুই শতাধিক ছোটগল্প।

তার রচিত পুতুলনাচের ইতিকথা, দিবারাত্রির কাব্য, পদ্মা নদীর মাঝি ইত্যাদি উপন্যাস ও অতসীমামী, প্রাগৈতিহাসিক, ছোটবকুলপুরের যাত্রী ইত্যাদি গল্পসংকলন বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ সম্পদ বলে বিবেচিত হয়। ইংরেজি ছাড়াও তার রচনাসমূহ বহু বিদেশি ভাষায় অনূদিত হয়েছে। ১৯৫৬ সালের ৩ ডিসেম্বর, মাত্র আটচল্লিশ বছর বয়সে বিংশ শতাব্দীর অন্যতম শক্তিশালী এ কথাসাহিত্যিকের জীবনাবসান ঘটে।

বাংলাদেশ সময়: ০০১১ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৭
এনএইচটি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।