ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে 

হামিদুর রহমান ও সঞ্জীব চৌধুরীর প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭
হামিদুর রহমান ও সঞ্জীব চৌধুরীর প্রয়াণ হামিদুর রহমান ও সঞ্জীব চৌধুরী

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

১৯ নভেম্বর, ২০১৭, রোববার। ০৫ অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

ঘটনা
•    ১৮৬৩ - মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন গেটিসবার্গে তার বিখ্যাত স্বাধীনতার ভাষণ দেন।
•    ১৯৪২ – দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে সোভিয়েত ইউনিয়ন স্তালিনগ্রাদে জার্মান বাহিনীর ওপর পাল্টা আক্রমণ শুরু করে।
•    ১৯৮২ - দিল্লিতে নবম এশিয়ান গেমস শুরু হয়।

জন্ম
•    ১৮০৫ - ভিকঁৎ ফ্যের্দিনা মারি দ্যা ল্যেসেপস, সুয়েজ খালের নকশাকার ফরাসি প্রযুক্তিবিদ।
•    ১৯১৭ – ইন্দিরা গান্ধী, ভারতের অন্যতম জনপ্রিয় প্রধানমন্ত্রী।
•    ১৯২৩ - সলিল চৌধুরী, ভারতীয় সংগীত পরিচালক, গীতিকার, সুরকার এবং গল্পকার।

মৃত্যু
•    ১৮৩১ – তিতুমীর, ব্রিটিশবিরোধী বিপ্লবী। তিনি জমিদার ও ব্রিটিশদের বিরূদ্ধে সংগ্রাম এবং তার ‘বাঁশের কেল্লা’র জন্য বিখ্যাত হয়ে আছেন। ব্রিটিশ সেনাদের সঙ্গে যুদ্ধরত অবস্থায় বারসাতের নারিকেলবাড়িয়ার বাঁশের কেল্লাতেই তিনি মারা যান।
•    ১৯৮৮ - হামিদুর রহমান, প্রখ্যাত চিত্রশিল্পী। ১৯২৮ সালে পুরান ঢাকার ইসলামপুরে তিনি জন্মগ্রহণ করেন। ভাষা আন্দোলনের স্মৃতিমাখা শহীদ মিনারের নকশা করেন হামিদুর রহমান। শিল্পচর্চায় অবদানের ফলে তিনি দেশে-বিদেশে পুরস্কৃত ও সম্মানিত হয়েছেন। ১৯৭২ সালে মাদার অ্যান্ড স্মোক চিত্রের জন্য তিনি ‘ন্যাশনাল এক্সিবিশন অব বাংলাদেশি পেইন্টার্স’ থেকে শ্রেষ্ঠ পুরস্কার লাভ করেন। ১৯৮০ সালে হামিদুর রহমান একুশে পদক লাভ করেন।
•    ১৯৮৯ - মেজর এম এ জলিল, মহান মুক্তিযুদ্ধের নয় নম্বর সেক্টরের কমান্ডার।  
•    ২০০৭ - সঞ্জীব চৌধুরী, সাংবাদিক, সংগীতশিল্পী ও দলছুট ব্যান্ডের গায়ক। ১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর হবিগঞ্জের বানিয়াচংয়ে জন্ম নেওয়া সঞ্জীব ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে স্নাতকোত্তর। তিনি দেশের শীর্ষস্থানীয় বেশ কয়েকটি সংবাদপত্রে কাজ করেন। হুসেইন মুহম্মদ এরশাদের স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে আন্দোলনের একজন সক্রিয় কর্মীও ছিলেন সঞ্জীব। তার গাওয়া জনপ্রিয় গানগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- ‘আমি তোমাকেই বলে দেবো’, ‘আমি ফিরে পেতে চাই’, ‘সাদা ময়লা রঙ্গিলা’, ‘গাড়ি চলে না’, ‘বায়োস্কোপ’ ও ‘অপেক্ষা’ ইত্যাদি।

বাংলাদেশ সময়: ০০১১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭
এনএইচটি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।