bangla news

ভ্যান গগের চিত্রকর্মে মিললো মৃত ঘাস ফড়িং!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১১-১৭ ২:১২:০৩ পিএম
ভ্যান গগের চিত্রকর্মে মিললো মৃত ঘাস ফড়িং!

ভ্যান গগের চিত্রকর্মে মিললো মৃত ঘাস ফড়িং!

ঢাকা: বিখ্যাত ওলন্দাজ চিত্রশিল্পী ভিনসেন্ট ভ্যান গগের আঁকা চিত্রকর্ম নিয়ে শিল্প বিশারদদের আগ্রহের কমতি নেই।

চিত্রকর্মগুলোর প্রায় প্রতিটি সূক্ষ্ম বিষয় নিয়ে ইতোমধ্যেই হয়ে গেছে ব্যাপক গবেষণা। কিন্তু দীর্ঘ ১২৮ বছর শিল্প বিশারদদের চোখ এড়িয়ে গেছে একটি সূক্ষ্ম বিষয়। শিল্পীর জলপাই বাগানের ছবিটিতে পাওয়া গেছে একটি ছোট্ট ঘাস ফড়িং। ফড়িংটি মৃত অবস্থায় আঁটকে ছিল রঙের মধ্যে। 

ভ্যান গগের জলপাই বাগানের ছবিটি তার বিখ্যাত চিত্রকর্মগুলোর একটি। ১৮৮৯ সালে দক্ষিণ ফ্রান্সের সেন্ট-রেমি-ডি-প্রোভিন্সে ছবিটি এঁকেছিলেন তিনি। 

বিশেষজ্ঞরা মনে করছেন, ঘরের বাইরে সূর্যের আলোতে ছবিটি আঁকার সময় বাগানের একটি ঘাস ফড়িং শিল্পীর ক্যানভাসে এসে পড়ে। এরপর তা মৃত অবস্থায় আঁটকে ছিল শতাব্দীরও বেশি সময় ধরে। 

যুক্তরাষ্ট্রের ক্যানসাসে অবস্থিত নেলসন-আকিন্স মিউজিয়ামের তত্ত্বাবধায়করা ভ্যান গগের শিল্পকর্মের ধারার উপর গবেষণা চালাচ্ছিলেন। তখনই ঘাস ফড়িংটি নজরে আসে তাদের। 

ওই মিউজিয়ামের ডিরেক্টর মেরি লুইস ব্ল্যাকওয়েল বলেন, ভ্যান গগের জলপাই বাগানের চিত্রকর্মটি আমাদের জাদুঘরের একটি মূল্যবান সংগ্রহ। ভ্যান গগ ঘরের বাইরে ছবি আঁকতে পছন্দ করতেন। তাই এ শিল্পীকে প্রতিনিয়ত বাতাস, ধুলা-বালি, পোকা-মাকড় ইত্যাদি মোকাবিলা করতে হতো।

ঘাস ফড়িংটি প্রথম নজরে আসে মেরি স্ক্যাফার নামে একজন গবেষকের। তিনি ম্যাগনেফাইন গ্লাসের সাহায্যে তা খুঁজে পান। খালি চোখে দেখলে ঘাস ফড়িংটি নজরে নাও আসতে পারে।

মেরি স্ক্যাফার বলেন, আউটডোর-শিল্পীদের চিত্রকর্মে পোকামাকড় আঁটকে থাকা নতুন কিছু না। তবে যে ব্যাপারটা আমাদের বেশি ভাবাচ্ছে তা হলো, ঘাস ফড়িংটি হয়তো বিশেষ কোন ঋতুর ইঙ্গিত করছে, যে ঋতুতে ছবি আঁকা হয়েছিল। 

ভ্যান গগ একবার তার ভাইকে লেখা এক চিঠিতে উল্লেখ করেছিলেন, প্রকৃতির মধ্যে ছবি আঁকতে গিয়ে তাকে বেশ ঝামেলা পোহাতে হয়েছিল অনেকবার। 

বিশেষজ্ঞরা বলছেন, ঘাস ফড়িংটার দেহের কিছু অংশ লাপাত্তা। তাছাড়া রঙের উপর এর কোনো নড়াচড়ার আলামত পাওয়া যায়নি। তাই ধারণা করা হচ্ছে, ক্যানভাসে এসে পড়ার আগেই ঘাস ফড়িংটি মৃত ছিল। গবেষকরা এখন খুঁজে বের করার চেষ্টা করছেন ভ্যান গগ জলপাই বাগানের ছবিটা দক্ষিণ ফ্রান্সের নির্দিষ্ট কোন জায়গায় বসে এঁকেছিলেন। 

ভিনসেন্ট উইলিয়াম ভ্যান গগ পোস্ট-ইমপ্রেশনিজমবাদী চিত্রশিল্পীদের মধ্যে অন্যতম। প্রতিকৃতি, প্রাকৃতিক দৃশ্য, সূর্যমুখী ফুল, গমের ক্ষেত ইত্যাদি তার আঁকার বিষয়বস্তুর মধ্যে ছিল। 

বাংলাদেশ সময়: ০১০৯ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭
এনএইচটি/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিচার বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2017-11-17 14:12:03