ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

জওহরলাল নেহেরুর জন্ম, হেগেলের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭
জওহরলাল নেহেরুর জন্ম, হেগেলের প্রয়াণ জওহরলাল নেহেরু ও ফ্রেডরিখ হেগেল

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

১৪ নভেম্বর, ২০১৭, মঙ্গলবার। ৩০ কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

ঘটনা
১৫৩৩ - স্প্যানিশদের ইকুয়েডর আবিষ্কার ও দখল।
১৮৯৬ - উত্তর আমেরিকার নায়াগ্রা জলপ্রপাতে বিদ্যুৎকেন্দ্র চালু।
১৯০৮ - খ্যাতনামা বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন প্রথম, আলোক-সংক্রান্ত কোয়ান্টাম তত্ত্ব উপস্থাপন করেন।

জন্ম
১৮৮৯ – জওহরলাল নেহেরু, উপমহাদেশের স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী। তার বাবা মতিলাল নেহেরু ব্রিটিশ ভারতের একজন নামজাদা ব্যারিস্টার ও রাজনীতিবিদ ছিলেন। মহাত্মা গান্ধীর তত্ত্বাবধানে নেহেরু ভারতীয় জাতীয় কংগ্রেসের অন্যতম প্রধান নেতা হিসেবে আবির্ভূত হন। ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে তিনি ১৯৪৭ সালের ১৫ আগস্ট স্বাধীন ভারতের পতাকা উত্তোলন করেন। নেহেরু ছিলেন একজন দূরদৃষ্টিসম্পন্ন, আদর্শবাদী ও আন্তর্জাতিকভাবে খ্যাতিসম্পন্ন ব্যক্তিত্ব। লেখক হিসেবেও তিনি ছিলেন দক্ষ। ইংরেজিতে লেখা তার তিনটি বই চিরায়ত সাহিত্যের মর্যাদা লাভ করেছে। পরবর্তীকালে তার মেয়ে ইন্দিরা গান্ধী ও দৌহিত্র রাজীব গান্ধী ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।
১৯২২ - বুট্রোস ঘালি, মিশরীয় কূটনীতিক ও জাতিসংঘের ষষ্ঠ মহাসচিব।
১৯৩৮- বীরউত্তম কর্নেল আবু তাহের, বাংলাদেশের মুক্তিযুদ্ধের একজন অন্যতম যোদ্ধা ও সেক্টর কমান্ডার।

মৃত্যু
১৭১৬ - গট্‌ফ্রিট লাইব্‌নিৎস, জার্মান দার্শনিক এবং গণিতবিদ।
১৮৩১ - ফ্রেডরিখ হেগেল, জার্মান দার্শনিক। তার পুরো নাম গেয়র্গ ভিলহেল্ম ফ্রিডরিখ হেগেল। জার্মান দর্শন ও ভাববাদে ফ্রেডরিখ হেগেলের গুরুত্বপূর্ণ অবদান রয়েছেন। তাকে মহাদেশীয় দর্শন ও মার্কসবাদের গুরুত্বপূর্ণ অগ্রদূত হিসবে বিবেচনা করা হয়। বাস্তবতার ক্ষেত্রে তার ঐতিহাসিক ও ভাববাদী অবস্থান ইউরোপীয় দর্শনকে বিপ্লবের দিকে ধাবিত করে। হেগেলের রাজনৈতিক ব্যাখ্যা পরবর্তীকালে স্বৈরতান্ত্রিক ও ফ্যাসিবাদী রাষ্ট্রযন্ত্রের আদর্শগত হাতিয়ার হিসেবে ব্যবহৃত হয়েছে। হেগেলের দর্শন থেকে পরবর্তীতে দুটি পরস্পরবিরোধী ধারার বিকাশ ঘটেছে। এগুলোর একটি হচ্ছে মার্কসবাদ বা দ্বান্দ্বিক বস্তুবাদ, অন্যটি হচ্ছে নবভাববাদ ও স্বৈরতান্ত্রিক রাজনৈতিক মতবাদ।
১৯১৬ - হেক্টর হুগ মুনরোর, ইংরেজি ভাষার অন্যতম শ্রেষ্ঠ ছোট গল্পকার।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।