ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

‘রকেট মানব’র বিশ্বরেকর্ড

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৭
‘রকেট মানব’র বিশ্বরেকর্ড রিচার্ড ব্রাউনিংকে বলা হচ্ছে সত্যিকারের ‘আয়রন ম্যান’

ঢাকা: নিজের উদ্ভাবিত জেট ইঞ্জিন চালিত পোশাকে বিশ্ব রেকর্ড গড়লেন ব্রিটিশ উদ্ভাবক রিচার্ড ব্রাউনিং। জেট স্যুট পরে সবচেয়ে দ্রুত গতিতে ছুটে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে উঠেছে তার নাম।

রিচার্ড ব্রাউনিংকে বলা হচ্ছে সত্যিকারের ‘আয়রন ম্যান’। হলিউড সিনেমার বিখ্যাত চরিত্র আয়রন ম্যানের মতো তিনি নিজেই তৈরি করেছেন একটি বিশেষ ক্ষমতাসম্পন্ন পোশাক।

এই পোশাক পরে তিনি হাওয়ায় ভেসে বেড়াতে পারেন। চোখের নিমিষে চলে যেতে পারেন এক স্থান থেকে অন্য স্থানে।

অত্যাধুনিক জেট ইঞ্জিন চালিত পোশাকটি বানাতে ব্রাউনিংয়ের খরচ হয়েছে ৪০ হাজার পাউন্ড। তিনি নিজেই এর ডিজাইনার। এ পোশাক পরে হাওয়ায় ভেসে বেড়ানোর পাশাপাশি দ্রুত গতিতে চলাচলও করা যায়। এর গতিবেগ ঘণ্টায় ৩২ মাইল। রিচার্ড আশা করছেন, ভবিষ্যতে আরও দ্রুত গতিসম্পন্ন জেট স্যুট নির্মাণ করবেন তিনি।  সার্টিফিকেট হাতে রিচার্ড ব্রাউনিংব্রাউনিং যুক্তরাজ্যের রিডিং শহরের লেগুনা পার্কে নিজের তৈরি জেট স্যুট গায়ে চেপে নানারকম কসরত প্রদর্শন করেন। সেখানে আরও উপস্থিত ছিলেন গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের বিচারকরা। বিশ্ব রেকর্ড গড়াতে হলে ব্রাউনিংকে ঘণ্টায় কমপক্ষে ৩০ মাইল গতিতে উড়তে হতো।

ব্রাউনিংয়ের প্রথম দু’টি প্রচেষ্টা ব্যর্থ ছিল। কিন্তু তৃতীয় প্রচেষ্টায় তিনি সফল হন। জেট স্যুটের সাহায্যে শূন্যে ভেসে ভেসে ঘণ্টায় ৩২ মাইল গতিতে ছুটে চলেন তিনি। এরপর তার হাতে উঠে আসে বিশ্ব রেকর্ডের সার্টিফিকেট।

বিশ্ব রেকর্ড গড়তে সক্ষম হওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেন ৩৮ বছর বয়সী ব্রাউনিং। তিনি মনে করেন, তার উদ্ভাবনটি বিশ্বপ্রযুক্তিতে অসাধারণ ভূমিকা রাখতে যাচ্ছে। তিনি এরইমধ্যে জেট স্যুটের ডিজাইনটি ১২টি দেশের প্রযুক্তি বিশেষজ্ঞদের কাছে উত্থাপন করেছেন।

বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৭
এনএইচটি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad