ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

শহীদ হন বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৭
শহীদ হন বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

২৮ অক্টোবর, ২০১৭, শনিবার। ১৩ কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

ঘটনা
১৪৯২ - ইতালিয়ান নাবিক অভিযাত্রী ক্রিস্টোফার কলম্বাস কিউবা আবিষ্কার করেন।
১৭৪৬ - পেরুর লিমা ও কালাওতে শক্তিশালী ভূমিকম্পে ১৮ হাজারেরও বেশি মানুষের প্রাণহানি হয়।
১৯০৪ - সেন্ট লুইস পুলিশ তদন্তের নতুন পদ্ধতি ফিঙ্গারপ্রিন্টের প্রচলন করে।
১৯৪০ – ফ্লোরেন্সে অ্যাডলফ হিটলার ও বেনিতো মুসোলিনি সাক্ষাৎ করেন।

জন্ম
১৯৫৫– বিল গেটস, মার্কিন কম্পিউটার প্রোগ্রামার, সফটওয়্যার নির্মাতা, মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং সাবেক প্রধান নির্বাহী। বর্তমানে তিনি পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি। ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসের হিসাবে তার মোট সম্পত্তির পরিমাণ ৮৫.৬ বিলিয়ন ডলার।
১৯৫৬ – মাহমুদ আহমাদিনেজাদ, ইরানের সাবেক প্রেসিডেন্ট (২০০৫-২০১৩)।
১৯৮০ – অ্যালান স্মিথ, ব্রিটিশ ফুটবল খেলোয়াড়।


মৃত্যু
১৭০৪ – জন লক, ব্রিটিশ দার্শনিক ছিলেন।
১৯০০ – ম্যাক্স মুলার, বিখ্যাত ভারত বিদ্যাবিশারদ, সংস্কৃত ভাষার সুপ্রসিদ্ধ পণ্ডিত ও অনুবাদক।
১৯৭১ – বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান, বাংলাদেশি শহীদ মুক্তিযোদ্ধা। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে চরম সাহসিকতা আর অসামান্য বীরত্বের স্বীকৃতিস্বরূপ যে সাতজন বীরকে বাংলাদেশের সর্বোচ্চ সামরিক সম্মান ‘বীরশ্রেষ্ঠ’ উপাধিতে ভূষিত করা হয় তিনি তাদের অন্যতম। মাত্র ১৮ বছর বয়সে শহীদ হওয়া হামিদুর রহমান সাতজন বীরশ্রেষ্ঠ পদকপ্রাপ্ত শহীদ মুক্তিযোদ্ধার মধ্যে সর্বকনিষ্ঠ। সিলেটের শ্রীমঙ্গল থানার সীমান্তবর্তী হানাদারবাহিনীর একটি আউটপোস্ট দখলের জন্য ১ম ইস্ট বেঙ্গল রেজিমেন্টের সি কোম্পানির হয়ে অপারেশনে অংশ নেন হামিদুর রহমান। মুকিবাহিনী আউটপোস্টটির খুব কাছাকাছি পৌঁছলেও শত্রুর ভারী মেশিনগানের গুলিবর্ষণে আর অগ্রসর হওয়া যাচ্ছিলো না। তখন মেশিনগান পোস্টে গ্রেনেড চার্জের দ্বায়িত্ব দেওয়া হয় কম বয়সী হামিদুর রহমানকে। তিনি পাহাড়ি খালের মধ্য দিয়ে বুকে হেঁটে মেশিনগান পোস্টে গ্রেনেড চার্জ করেন। দুটি গ্রেনেড টার্গেটে আঘাত হানে। কিন্তু তা করতে যেয়ে গুলিবিদ্ধ হন তিনি। এ অবস্থাতেই তিনি দুজন পাকিস্তানি সৈন্যের সাথে হাতাহাতি যুদ্ধ শুরু করেন। হামিদুর রহমানের অসীম সাহসিকতা ও বীরত্বের কারণে সেদিন মুক্তিবাহিনী শত্রুকে পরাস্ত করতে সক্ষম হয়েছিল। কিন্তু তিনি গুলিবিদ্ধ অবস্থায় মৃত্যুর কোলে ঢলে পড়েন।  
১৯৯৮ – টেড হিউজস, নোবেল জয়ী ব্রিটিশ কবি।
২০০২ – অন্নদাশঙ্কর রায়, একজন খ্যাতিমান বাঙালি কবি ও লেখক।

বাংলাদেশ সময়: ০০১৮ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।