ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

শিল্পকলায় মঞ্চস্থ হলো নরওয়ের ‘হেরিটেজ’

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৩ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৭
শিল্পকলায় মঞ্চস্থ হলো নরওয়ের ‘হেরিটেজ’ হেরিটেজ নাটকের একটি দৃশ্য। ছবি: হোসাইন মোহাম্মদ সাগর

ঢাকা: আরণ্যক নাট্যদলের ৪৫ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে চলছে ‘পুষ্প ও মঙ্গল আন্তর্জাতিক নাট্যোৎসব ২০১৭’।

উৎসবের অংশ হিসেবে বৃহস্পতিবার (২৬ অক্টোবর) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হয়ে গেল নরওয়ের দ্রাউগ প্রোডাক্টশনের নাটক ‘হেরিটেজ’। নাটকটি পরিচালনা করেছেন স্টিনা থেরেসা লোরাস হেসা।

একজন উপকূলীয় ‘সামী’ নারীর জীবন থেকে নেয়া শিক্ষা ও অভিজ্ঞতায় নির্মিত আলেখ্যর নাম ‘হেরিটেজ’। এই নারী সামী জনগোষ্ঠীর সঙ্গে বেড়ে ওঠে। সামী ভাষায় কথা বলে। ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষে তাদের বাড়িঘর পুড়িয়ে দেওয়া হয়।

এ সময় সামী জনগোষ্ঠীর সবাই এলাকা ছেড়ে চলে যেতে বাধ্য হয়। এদের অধিকাংশই তাদের সংস্কৃতি ও অস্তিত্ব থেকে অনেক দূরে চলে যায়। এভাবে একসময় তারা পুরোদস্তুর নরওয়েজিয়ান বনে যায়। এক পর্যায়ে তারা তাদের ভাষা ও সংস্কৃতিও ভুলে যায়।

হেরিটেজ নাটকটির মাধ্যমে ‘সামী’ ভাষা ও সংস্কৃতির বিস্তৃত অংশ তুলে ধরার চেষ্টা করা হয়েছে বলে বাংলানিউজকে জানান নাটকের পরিচালক। তিনি বলেন, ছবি, ফিল্ম, মিউজিক, নাচ ও কাহিনীর বিন্যাস হেরিটেজ নাটকটির প্রধান উপাদান। এ সবগুলোর সমন্বয়ে বিস্মৃত এক সংস্কৃতি ও ইতিহাসের ঐতিহ্য পুনজাগরুক করার চেষ্টা করা হয়েছে এ নাটকটিতে।
হেরিটেজের মঞ্চায়ন শেষে মঞ্চে উপস্থিত কলাকুশলী ও অতিথিরামঞ্চে নাটকটির কোরিওগ্রাফার ও নৃত্যে ছিলেন এটেল হফ ও লরেন্স মেরিয়ক্স। কম্পোজার ও কণ্ঠশিল্পী ছিলেন এলিন কাভেন। কোরাস করেন টিরিলোরাস ইস্টগার্ড ও জনভানসন্ট গায়ক দলের সদস্যরা। আর এ সকলের সমন্বয়ে মঞ্চস্থ নাটকটির স্তুতি গাইলেন দর্শকরা। প্রশংসা করলেন সবার অসাধারণ অভিনয়ের।

নাটক শেষে মঞ্চে উপস্থিত হন বাংলাদেশে নিযুক্ত নরওয়ের হাইকমিশনার সিডসেল ব্লিকেন। মঞ্চে আরও উপস্থিত ছিলেন আরণ্যক নাট্যদলের প্রধান সম্পাদক ও বিশিষ্ট অভিনেতা মামুনুর রশীদ। এ সময় নরওয়ের হাইকমিশনারকে ফুল ও শাড়ি দিয়ে অভ্যর্থনা জানানো হয়।

সিডসেল ব্লিকেন বলেন, হেরিটেজ নাটকটির বার্তা অত্যন্ত চমৎকার। অস্তিত্ব ও সংস্কৃতি রক্ষা নরওয়েসহ বাংলাদেশ ও বিশ্বের সকল দেশের জন্যই গুরুত্বপূর্ণ।

মামুনুর রশীদ বলেন, দেশি নাটকের পাশাপাশি বিদেশি নাটকগুলো আমাদের অন্য ধরনের স্বাদ দেয়। নিজস্ব ঘরানায় বিদেশি নাটকের এ স্বাদ অনন্য। পাশাপাশি মুগ্ধ করে করে রাখে তাদের অভিনয় শৈলী। যার মধ্য দিয়ে নতুন সব দিকের সঙ্গে পরিচিত হন উভয় দেশের শিল্পীরা।

হেরিটেজ নাটকের দ্বিতীয় মঞ্চায়ন হবে আগামী শনিবার (২৮ অক্টোবর)। এদিন চট্টগ্রাম শিল্পকলা একাডেমিতে সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে দেখা যাবে নাটকটি।

বাংলাদেশ সময়: ১২১৪ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৭
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।