ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

প্রাথমিক পরীক্ষায় সফল জেফ বেজোসের রকেট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৭
প্রাথমিক পরীক্ষায় সফল জেফ বেজোসের রকেট শক্তিশালী রকেট ইঞ্জিন

ঢাকা: ব্যক্তি মালিকানাধীন মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ব্লু  অরিজিন সম্প্রতি নতুন একটি রকেট ইঞ্জিনের পরীক্ষা চালিয়েছে। সংস্থাটির দাবি ইঞ্জিনটি একুশ শতাব্দীর সবচেয়ে শক্তিশালী রকেট ইঞ্জিন। চাঁদে মানব অভিযানে তা ব্যবহার করার ব্যাপারে আশাবাদী সংশ্লিষ্টরা।

ব্লু অরিজিনের মালিক অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোসের মহাকাশ অভিযান বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে যাচ্ছে এ রকেটটি।

যুক্তরাষ্ট্রের পশ্চিম টেক্সাসে অবস্থিত গবেষণাকেন্দ্রে বুধবার (১৮ অক্টোবর) ব্লু অরিজিনের তৈরি বিই-ফোর নামক শক্তিশালী রকেট ইঞ্জিনটি ৩০ সেকেন্ডের জন্য প্রজ্বলিত করা হয়।

পরীক্ষায় ইঞ্জিনটির অর্ধেক ক্ষমতা প্রয়োগ করেন গবেষকরা। তৈরির পর এটিই ছিল বিই-ফোর রকেট ইঞ্জিনের প্রথম পরীক্ষা।  

শক্তিশালী রকেট ইঞ্জিন২০০০ সালে প্রতিষ্ঠিত ব্লু  অরিজিন খুব অল্প সময়ে একটি নির্ভরযোগ্য মহাকাশযান উদ্ভাবন করতে সক্ষম হয়েছে। সংস্থাটির কর্মতৎপরতা ও দৃঢ় সংকল্প এর প্রতিযোগী সংস্থাগুলোকে বিস্মিত করেছে। গত মে মাসে ব্লু অরিজিনের গবেষণাগারে পরীক্ষা চলাকালে একটি পাওয়ারব্যাক ইঞ্জিন বিস্ফোরিত হয়। মাত্র চার মাসের ব্যবধানে নতুন আরেকটি পূর্ণ ক্ষমতাসম্পন্ন রকেট ইঞ্জিন উদ্ভাবন করেছে সংস্থাটি। ফলে মহাকাশ অভিযানের প্রতিযোগিতায় আবারও নিজেদের সামর্থ্য প্রমাণ করলো জেফ বেজোসের ব্লু  অরিজিন।

জানা যায়, নতুন উদ্ভাবিত ইঞ্জিনটি সংস্থাটির ‘নিউ গ্লেন’ নামক রকেট মহাকাশে পাঠানোর কাজে ব্যবহার করা হবে। অনুমান করা হচ্ছে, ২০২১ সালের শুরুতেই পুনর্ব্যবহারযোগ্য রকেটটি মহাকাশে উৎক্ষেপ করা হবে। ২৭০ ফুট উঁচু রকেটটি ৪৫ টন কার্গো পরিবহন করতে সক্ষম। এ রকেটে মোট ছয়টি বিই-ফোর ইঞ্জিন সংযুক্ত করা হবে। একটি বিই-ফোর ইঞ্জিন পাঁচ লক্ষ পাউন্ডেরও বেশি চাপ উৎপাদনে সক্ষম যা অন্যান্য প্রতিযোগী সংস্থাগুলোর উদ্ভাবিত রকেট ইঞ্জিনগুলোর চেয়ে অনেক বেশি শক্তিশালী।

বাংলাদেশ সময়: ০১৩১ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৭
এনএইচটি/এএ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।