ঢাকা, বৃহস্পতিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

ফিচার

যে কোনো বস্তুই হয়ে উঠবে টিভি রিমোট!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩২ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৭
যে কোনো বস্তুই হয়ে উঠবে টিভি রিমোট! টিভি রিমোট

ঢাকা: সম্প্রতি বিজ্ঞানীরা এমন এক প্রযুক্তি উদ্ভাবন করেছেন যা দূর থেকে টেলিভিশনের চ্যানেল বা ভলিউম পরিবর্তন করবে রিমোট কন্ট্রোল ছাড়াই। মানুষ শারীরিক অঙ্গভঙ্গির মাধ্যমেই নিয়ন্ত্রণ করতে পারবে টেলিভিশন। এমনকি হাতের কাছে কোনো বস্তুকেও ব্যবহার করা যাবে রিমোট কন্ট্রোল হিসেবে।

যুক্তরাজ্যের ল্যানচেস্টার ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স বিভাগের গবেষকরা একটি প্রযুক্তি উদ্ভাবন করেন, যা টেলিভিশন পর্দার সঙ্গে শারীরিক অঙ্গভঙ্গি বা কোনো বস্তুর নড়াচড়ার সংযোগ স্থাপন করতে সক্ষম। টেলিভিশনের সঙ্গে একটা সাধারণ মানের ওয়েবক্যাম স্থাপন করলেই এ প্রযুক্তি ব্যবহার উপযোগী হয়ে উঠবে।

নতুন এ প্রযুক্তির নাম দেয়া হয়েছে ‘ম্যাচপয়েন্ট’।

এ প্রযুক্তি টেলিভিশনের ভলিউম নিয়ন্ত্রণ, চ্যানেল পরিবর্তন ও মেন্যুবার খোলার জন্য ব্যবহারকারীকে অনেক বেশি স্বাচ্ছন্দ্য এনে দেবে। যে কোনো ব্যক্তি হাত, মাথা বা কোনো বস্তু নড়াচড়ার মাধ্যমেই এসব ফাংশন নিয়ন্ত্রণ করতে পারবে বলে জানান গবেষকরা।

গবেষক দলের প্রধান ক্রিস্টোফার ক্লার্ক বলেন, ম্যাচপয়েন্টের জন্য কোনো নির্দিষ্ট অঙ্গ বা বস্তু নাড়ানোর দরকার নেই। শুধু নড়াচড়ার প্যাটার্ন জানা থাকলেই চলবে। আপনার পছন্দের অনুষ্ঠানটি শুরুর সময় রিমোট কন্ট্রোল খোঁজাখুঁজি করে আর সময় নষ্ট হবে না। বাড়ির যেকোনো সামগ্রী এমনকি আপনার পোষা বিড়ালটিও হয়ে উঠবে রিমোট কন্ট্রোলের বিকল্প।

অঙ্গভঙ্গির মাধ্যমে টেলিভিশন নিয়ন্ত্রণের প্রচলিত প্রযুক্তি ব্যবহারকারীকে শুধুমাত্র হাত নাড়ার সুযোগ দিয়েছিল। তবে নতুন এ প্রযুক্তির মাধ্যমে তা করতে নির্দিষ্ট কোনো অঙ্গের দরকার নেই।

খাবার খেতে খেতে বা রান্নাঘরের কাজ করতে করতে সহজেই টেলিভিশনের ফাংশন নিয়ন্ত্রণ করা যাবে। শারীরিক প্রতিবন্ধীদের জন্য এ প্রযুক্তি কার্যকর ভূমিকা রাখবে বলে মনে করছেন গবেষকরা।

বাংলাদেশ সময়: ০৩৩১ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।