ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

গুয়াতেমালায় হাজার বছরের পুরনো মায়া রাজার সমাধিসৌধ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
গুয়াতেমালায় হাজার বছরের পুরনো মায়া রাজার সমাধিসৌধ গুয়াতেমালায় হাজার বছরের পুরনো মায়ান রাজার সমাধিসৌধ

ঢাকা: মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালায় হাজার বছরের পুরনো একটি সমাধিসৌধ খুঁজে পেয়ছেন প্রত্নতাত্ত্বিকরা। দেশটির উত্তরে অবস্থিত ওয়াকা শহরে এর সন্ধান মেলে।

সমাধিসৌধে প্রত্নতাত্ত্বিকরা অত্যাশ্চর্য রঙিন জেড মুখোশ খুঁজে পান, যার মাধ্যমে ধারণা করা হয় এটি ওয়াক রাজবংশের একজন রাজার সমাধি।  

ধ্বংসাবশেষ থেকে প্রাপ্ত বিভিন্ন শিল্পকর্মের সিরামিক পরীক্ষা করে জানা যায়, সমাধিটি ৩শ থেকে ৩শ ৫০ সালের।

এখন পর্যন্ত আবিষ্কৃত রাজকীয় সমাধিগুলোর মধ্যে এটিই সেদেশের সবচেয়ে প্রাচীন।

সমাধির ভেতর খুঁজে পাওয়া অন্য জিনিসগুলোর মধ্যে ছিল- ২২টি সিরামিকের পাত্র, বিভিন্ন প্রকার অলঙ্কার ও কুমিরের চামড়ায় খোদাই করা কিছু নিদর্শন।

এর আগে একই স্থানে প্রত্নতাত্ত্বিকরা পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম শতাব্দীর আরও ছয়টি রাজকীয় সমাধি আবিষ্কার করেন।  

ওয়াশিংটন ইউনিভার্সিটির নৃতত্ত্বের প্রফেসর ডেভিড ফ্রিডেল বলেন, প্রাচীন মায়া রাজাদের স্থান ছিল ঈশ্বরের সমান। জনগণ তাদের ঈশ্বর বলে মানতো ও মনে করা হতো মৃত্যুর পরও তাদের আত্মা জীবিত অবস্থায় থাকবে।

মায়ারা প্রায় তিন হাজার বছরেরও বেশি সময় ধরে মধ্য আমেরিকায় সমৃদ্ধ সভ্যতা তৈরি করেছিলো। ২৫০ থেকে ৯০০ সালে এ সভ্যতা শিল্প ও স্থাপত্য শৈলীতে অনেক উন্নতি লাভ করে। মায়ারাই মধ্য আমেরিকা অঞ্চলের সবচেয়ে প্রাচীন লিখিত ভাষা উদ্ভাবন করে।  

বাংলাদেশ সময়: ০৮১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।