ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

আদমজী ক্যান্টনমেন্ট কলেজে আন্তঃহাউস আলোকচিত্র প্রর্দশনী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
আদমজী ক্যান্টনমেন্ট কলেজে আন্তঃহাউস আলোকচিত্র প্রর্দশনী আলোকচিত্র ঘুরে দেখছেন আগত দর্শনার্থীরা। ছবি: বাংলানিউজ

“মৃত্যু আমারে লইতে ভুইল্লা গেসে! সুয়ামী মরছে বেবাক কাল, ধরেন ৪০/৪৫ বছর আগে। আট খান বাইচ্চা, তয় সবাই খোঁজ লয় না। এক পোলার ধারেই থাকি, হেই ওষুধপাতি খাওয়ায়। সুয়ামী মরনের পর কর্জের ট্যাকা দিবার না পাইরা মহাজনেরে ভিটা বাড়ি দিয়া এই চরে আইয়া পড়ি। এইহানেই থাকি খাই, নদী পার কইরা শহরে যাওনের ট্যাকা হয় নাইগ্যা। তয় ঢাকা যাওনের বড় সাধ আছিলো। মরণ আমারে ভুইল্লা গেলেও শরীরে অসুখের পোকে আমারে ভুলে নাই।”

কথাগুলো ভৈরবের মেঘনা নদী চরের ৯০ বছর বয়সী শান্তি দেবীর। তার মতোই না জানা গল্পের বেশ কিছু ছবি নিয়ে রাজধানীর আদমজী ক্যান্টনমেন্ট কলেজে অনুষ্ঠিত হলো বুধ থেকে বৃহস্পতিবার (১৬ ও ১৭ আগস্ট) পর্যন্ত দু’দিনের আলোকচিত্র প্রর্দশনী।

এই আলোকচিত্রের গ্রাহক বা ফটোগ্রাফার কলেজটিরই শিক্ষার্থীরা।

কথা হচ্ছিল ‘আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ফটোগ্রাফি ক্লাব’র মডারেটর জাকিয়া সুলতানার সঙ্গে। তিনি বলেন, দেশের স্বনামধন্য এই কলেজের শিক্ষার্থীদের সৃজনশীল মেধা বিকাশের স্বার্থে বরাবরই আয়োজন করা হয় নানা রকম উৎসবের। তারই ধারাবাহিকতায় ‘আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ফটোগ্রাফি ক্লাব’ নতুন সদস্যদের বরণ করে নিতে প্রথমবারের মতো দু’দিনব্যাপী এ আন্তঃহাউস আলোকচিত্র প্রর্দশনী উৎসবের আয়োজন করে। পাশাপাশি আয়োজন করে শিক্ষার্থীদের আলোকচিত্রের ব্যাপারে উৎসাহিত করতে তাদের জন্য ওয়ার্কশপেরও।

বুধবার (১৬ আগস্ট) এই প্রদর্শনীর উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ আহমেদ আলী। প্রায় ৪ শতাধিক ছবি থেকে প্রাথমিক বিচারের মাধ্যমে ২১টি ছবি নির্বাচন করা হয় প্রর্দশনীর জন্য। যে ছবিগুলোর প্রত্যেকেরই রয়েছে নিজস্ব কিছু গল্প।

প্রদর্শনী ঘুরে বাংলানিউজের কথা হয় কলেজের শিক্ষার্থী ফায়েদ মাহমুদ সার্থকের সঙ্গে। তিনি বলেন, কলেজের শিক্ষার্থীদের পড়ালেখার পাশাপাশি সৃষ্টিশীল কাজে উৎসাহিত করতে এবং তাদের মধ্যে প্রতিযোগিতাপূর্ণ মনোভাব জাগিয়ে তুলতে এই আয়োজন অনন্য।  

ভবিষ্যতেও এই আয়োজন চালু থাকলে তা শিক্ষার্থীদের জন্য আরও উপকার বয়ে আনবে বলে মনে করেন এই শিক্ষার্থী।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
এইচএমএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।