ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

চিত্রশিল্পী এস এম সুলতানের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৭
চিত্রশিল্পী এস এম সুলতানের জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

১০ আগস্ট, ২০১৭, বৃহস্পতিবার। ২৬ শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

ঘটনা
১৯১১ - ব্রিটিশ পার্লামেন্টের সদস্যরা সর্বপ্রথম বেতন গ্রহণের পক্ষে ভোট দেন।
১৯১৩ - বলকান যুদ্ধ অবসানে বুখারেস্ট চুক্তি সম্পন্ন হয় ।
১৯১৪ - অস্ট্রিয়া-হাঙ্গেরির বিরুদ্ধে ফ্রান্স যুদ্ধ ঘোষণা করে।
১৯৪৫ - দ্বিতীয় মহাযুদ্ধের অন্তিমলগ্নে জাপান নিঃশর্ত আত্মসমর্পণ করতে বাধ্য হয়।

ব্যক্তি
১৭৪০ - ইংরেজ সঙ্গীতস্রষ্টা স্যামুয়েল আর্নল্ডের জন্ম।
১৮৬০ - ভারতের প্রখ্যাত সংগীতজ্ঞ বিষ্ণু নারায়ণ ভাতখণ্ডে জন্মগ্রহণ করেন।
১৮৭৪ - আমেরিকার ৩১তম প্রেসিডেন্ট হারবার্ট হুবার জন্মগ্রহণ করেন।
১৯০২ - নোবেল জয়ী সুইডিশ রসায়নবিদ আর্নে তিসেলিউসের জন্ম।
১৯১৭ - ব্রাজিলীয় কথাসাহিত্যিক হোর্হে অ্যামাদোর জন্ম।
১৯২৩ – প্রখ্যাত চিত্রশিল্পী এসএম সুলতানের জন্ম। তার পুরো নাম শেখ মোহাম্মদ সুলতান। আবহমান বাংলার ইতিহাস-ঐতিহ্য, দ্রোহ-প্রতিবাদ, বিপ্লব-সংগ্রাম এবং বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও টিকে থাকার কাহিনী তার শিল্পকর্মকে সবচেয়ে বেশি প্রভাবিত করেছে। তিনি ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৫ সালে চারুশিল্পী সংসদ সম্মান, ১৯৯৪ সালে স্বাধীনতা দিবস পুরস্কার গ্রহণ করেন। তিনি ১৯৮০ দশকে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের কাছ থেকে শ্রেষ্ঠত্বের পুরস্কার গ্রহণ করেন। ১৯৫১ সালে নিউইয়র্কে, ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশন আয়োজিত সেমিনারে সরকারি প্রতিনিধি হিসেবে অংশ নেন তিনি৷ এছাড়াও ১৯৮১ খ্রিস্টাব্দে ঢাকায় অনুষ্ঠিত এশীয় চারুকলা প্রদর্শনীতে আন্তর্জাতিক জুরি কমিটির অন্যতম সদস্য মনোনীত হন৷ এস এম সুলতান ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরে সম্মিলিত সামরিক হাসপাতালে বিকেল ৪টা ৩৫ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন৷
১৯৮০ - পাকিস্তানের রাষ্ট্রপতি ও সামরিক শাসক ইয়াহিয়া খান মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ সময়: ০০৪৫ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।