ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন: সাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৭
ইতিহাসের এই দিন: সাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসের প্রয়াণ সাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াস (ছবি: সংগৃহীত)

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

 

তাই ইতিহাসের দিনপঞ্জী মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

 

৪ জানুয়ারি, ২০১৬, বুধবার। ২১ পৌষ, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
-১৬৪২ ব্রিটেনের গৃহযুদ্ধে রাজা প্রথম চার্লস সংসদ আক্রমণ করেন।
-১৭১৭ নেদারল্যান্ড, গ্রেট ব্রিটেন ও ফ্রান্স ত্রি-মৈত্রী চুক্তি স্বাক্ষর করে।
-১৮৫৪ ম্যাকডোনাল্ড দ্বীপপুঞ্জ আবিষ্কার করেন ক্যাপ্টেন উইলিয়াম ম্যাকডোনাল্ড।
-১৯৫৯ লুনা-১ চাঁদের প্রথম মহাকাশযান হিসেবে চাঁদের কাছে পৌঁছে।

জন্ম
-১৭৮৫ ইয়াকপ গ্রিম, জার্মান ভাষাতাত্ত্বিক, আইনজ্ঞ ও পুরাণবেত্তা।
-১৯৫০ কবি ও সাহিত্য সমালোচক খোন্দকার আশরাফ হোসেন। তিনি ১৯৫০ সালের ৪ জানুয়ারি জামালপুরের জয়নগরে জন্মগ্রহণ করেন। কর্মজীবনে তিনি ছিলেন ঢা‍কা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক।

মৃত্যু
-১৯৯৮ রাহুল দেব বর্মন, প্রখ্যাত ভারতীয় সংগীত পরিচালক।
-১৯৯৭ কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াস।
বাংলাদেশের একজন প্রখ্যাত কথাসাহিত্যিক তিনি। স্বল্পপ্রজ লেখকও বলা হয় তাকে। দুইটি উপন্যাস, গোটা পাঁচেক গল্পগ্রন্থ আর একটি প্রবন্ধ সংকলন নিয়ে তার রচনাসম্ভার। বাস্তবতার নিপুণ চিত্রণ, ইতিহাস ও রাজনৈতিক জ্ঞান, গভীর অন্তর্দৃষ্টি ও সূক্ষ্ম কৌতুকবোধ তার রচনাকে দিয়েছে ব্যতিক্রমী সুষমা। বাংলা সাহিত্যে সৈয়দ ওয়ালীউল্লাহর পরেই তিনি সর্বাধিক প্রশংসিত বাংলাদেশি লেখক। তার লেখার মান, আজও উদাহরণ হিসেবে ব্যবহৃত হয়।

তিনি ১৯৯৭ সালের ৪ জানুয়ারি ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান। উপন্যাস: চিলেকোঠার সেপাই (১৯৮৭) ও খোয়াবনামা (১৯৯৬)। ছোট গল্প সংকলন: অন্য ঘরে অন্য স্বর (১৯৭৬), খোঁয়ারি (১৯৮২), দুধভাতে উৎপাত (১৯৮৫), দোজখের ওম (১৯৮৯), জাল স্বপ্ন, স্বপ্নের জাল (১৯৯৭)। প্রবন্ধ সংকলন: সংস্কৃতির ভাঙ্গা সেতু (২২টি প্রবন্ধ)।

বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।