ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসে এই দিন

ভাওয়াইয়া সম্রাট আব্বাসউদ্দীন আহমদের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
ভাওয়াইয়া সম্রাট আব্বাসউদ্দীন আহমদের প্রয়াণ

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জী মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

৩০ ডিসেম্বর, ২০১৬, শুক্রবার। ১৬ পৌষ, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•    ১৭৩০ - জাপানের হোক্কাইডোতে ৭ দশমিক ৩ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে ১ লাখ ৩৭ হাজার লোকের মৃত্যু।
•    ১৮০৩ - ইস্ট ইন্ডিয়া কোম্পানি মোগল দরবারের কাছ থেকে দিল্লি ও আগ্রার শাসনভার গ্রহণ করে।
•    ১৯০০ - অস্ট্রেলীয় কমনওয়েলথ গঠিত হয়।
•    ১৯০৬ - ঢাকার নবাব সলিমুল্লাহর প্রাসাদে মুসলিম শিক্ষা সম্মেলনে নিখিল ভারত মুসলিম লীগ প্রতিষ্ঠিত হয়।
•    ১৯৪৭ – দু’টি ইহুদীবাদী সশস্ত্র সংগঠন ফিলিস্তিনের বালাদুশ শেইখ গ্রামে হামলা চালায়।

ব্যক্তি
•    ১৯৫৯ - ভাওয়াইয়া সম্রাট খ্যাত বাংলা পল্লীগানের কিংবদন্তি গায়ক আব্বাসউদ্দীন আহমদের প্রয়াণ। ১৯০১ সালের ২৭ অক্টোবর তৎকালীন ব্রিটিশ ভারতের ‍বাংলার কুচবিহারে জন্ম নেওয়া আব্বাসউদ্দীন পেশায় ছিলেন একজন সরকারি কর্মকর্তা। কিন্তু তিনি এ দেশের মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছেন লোকসংগীতশিল্পী হিসেবে। তার গাওয়া বিখ্যাত গানের মধ্যে রয়েছে ‘ওকি গাড়িয়াল ভাই’, ‘তোরষা নদী উথাল পাতাল‘, ‘কারবা চলে নাও’ ও ‘প্রেম জানে না রসিক কালাচান’ ইত্যাদি। আব্বাসউদ্দীন আহমদের দুই সন্তান ফেরদৌসী রহমান ও মুস্তাফা জামান আব্বাসীও গান গেয়ে খ্যাতি লাভ করেছেন।
•    ২০০৬ - ইরাকের সাবেক একনায়ক সাদ্দাম হোসেনকে মানবতার বিরুদ্ধে অপরাধের দায়ে ফাঁসি দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।