ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

ফিচার

এ বছরের বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়: শীর্ষে হার্ভার্ড

আরিফ আরমান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৩ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১০
এ বছরের বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়: শীর্ষে হার্ভার্ড

২০১০ শিক্ষাবছরে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশিত হয়েছে। শীর্ষ ১০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সেরা দশের আটটি বিশ্ববিদ্যালয় নিয়ে তালিকার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র।

শুধু তাই নয়, সেরা ১০০টির মধ্যে ৫৪টিই যুক্তরাষ্ট্রের। সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষে রয়েছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। ২০০৩ সাল থেকে প্রতি বছর ৫০০টি বিশ্ববিদ্যালয়ের এই তালিকা প্রকাশ করে আসছে চীনের সাংহাই জিয়াও টং ইউনিভার্সিটির দ্য সেন্টার অব ওয়ার্ল্ড কাস ইউনিভার্সিটিজ।


তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, তৃতীয় অবস্থানে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এবং চতুর্থ অবস্থানে রয়েছে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি। তালিকার শীর্ষ ২০টির মধ্যে দুটি ইউরোপ ও একটি এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিশ্ববিদ্যালয় ছাড়া বাকি ১৭টিই আমেরিকান বিশ্ববিদ্যালয়। ইউরোপের বিশ্ববিদ্যালয় দুটির মধ্যে ক্যামব্রিজ এবং অক্সফোর্ড ইউনিভার্সিটি আছে যথাক্রমে পঞ্চম এবং দশম স্থানে। আর এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মধ্যে বিশতম স্থানে রয়েছে ইউনিভার্সিটি অব টোকিও। এশিয়া থেকে এটিই একমাত্র সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেয়েছে।

বৈজ্ঞানিক গবেষণায় বিশ্ববিদ্যালয়গুলোর অর্জনের ওপর ভিত্তি করে এই র‌্যাংকিং করা হয়েছে। বৈজ্ঞানিক গবেষণার পাশাপাশি র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়ের স্টাফ এবং অ্যালামনাইদের নোবেল পুরস্কার অর্জন, পরিবেশ, প্রকাশনার সংখ্যাও বিবেচনা করা হয়েছে। প্রতিযোগিতায় তুলনামূলকভাবে পিছিয়ে পড়েছে ইউরোপের বিশ্ববিদ্যালয়গুলো।

বাংলাদেশ স্থানীয় সময় ২১১০, আগস্ট ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa