ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন: চলচ্চিত্রকার এলিয়াস ডিজনির প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
ইতিহাসের এই দিন: চলচ্চিত্রকার এলিয়াস ডিজনির প্রয়াণ

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন।

১৫ ডিসেম্বর, ২০১৬, বৃহস্পতিবার। ০১ পৌষ, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
-১৭৯২ মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম জীবন বিমা পলিসি জারি হয়।
-১৯০৬ লন্ডনের পাতাল রেলপথ চালু।
-১৯২৮ সালে ব্রিটেনে সর্বপ্রথম টিভি নাটক প্রদর্শিত হয়।
-১৯২৯ কলকাতায় কবি নজরুলকে গণসংবর্ধনা দেওয়া হয়।
-১৯৪১ সালে জার্মান নাৎসি বাহিনী ফরাসি কমিউনিস্ট নেতা গাব্রিয়েল পেরিকে মৃত্যুদণ্ড দেয়।
-১৯৬১ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ জাতিসংঘে চীনের অন্তর্ভুক্তির পক্ষে ভোট দেয়।
-১৯৭১ স্বাধীন বাংলাদেশ থেকে আর মাত্র এক পা দূরে ছিল বাংলাদেশ।
-১৯৮৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্র পিএলওর সঙ্গে সরাসারি সংস্রবের ক্ষেত্রে ১৩ বছরের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়।
-১৯৯৩ সালে সাত বছর আলোচনার পর ১১৭টি দেশ গ্যাট চুক্তিতে সম্মত হয়।

জন্ম
-১৮৫২ সালে নোবেলজয়ী ফরাসি পদার্থবিদ আঁতোয়ান আঁরি বেকরেলের জন্ম।
-১৮৭০ সালে মার্কিন স্থপতি জোসেক হফম্যানের জন্ম।

মৃত্যু
-১৯৪০ বাঙালি লেখক ও সাংবাদিক মোহাম্মদ এয়াকুব আলী চৌধুরী।
-১৯৬৬ ওয়াল্টার এলিয়াস ডিজনি (ওয়াল্ট ডিজনি), মার্কিন চলচ্চিত্র প্রযোজক, নির্দেশক, কাহিনীকার, নেপথ্য কণ্ঠ শিল্পী ও অ্যানিমেটর ছিলেন।
ডিজনি ছিলেন পৃথিবীর প্রথম এনিমেশন প্রোগ্রামার এবং বিংশ শতাব্দীর অন্যতম প্রভাবশালী আর সফল প্রযুক্তি ভাবনার অধিকারী। তিনি ছিলেন মার্কিন চলচ্চিত্র প্রযোজক, নির্দেশক, কাহিনীকার, নেপথ্য কণ্ঠ শিল্পী ও অ্যানিমেটর।

ডিজনি ১৯০১ সালে সিকাগো শহরে জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকে ছবি আঁকার প্রতি তার অনুরাগ ছিল। বালক বয়স থেকেই তিনি ছবি আঁকা শেখাতেন। মাত্র ১৮ বছর বয়সে তিনি ইলাস্ট্রেটর হিসাবে চাকরি পান। ১৯২০ সালে হলিউড যান এবং তার ভাইয়ের সঙ্গে রয় স্টুডিও নামে একটি প্রোযোজনা সংস্থা গড়ে তোলেন। ১৯২৮ সালে ডিজনি তার বিখ্যাত চরিত্র মিকি মাউজ সৃষ্টি করেন। প্রথম দিকে তিনি নিজেই মিকি মাউজ চরিত্রে কণ্ঠস্ব দেন। ১৯৫০ সালে তিনি তার বিনোদন পার্কের সম্প্রসারণ করেন। ১৯৫৫ সারে ডিজনিল্যান্ড প্রতিষ্ঠা করেন।

ডিজনি ব্রাদার্স কার্টুন স্টুডিও নামে অক্টোবর ১৬, ১৯২৩-এ ওয়াল্ট এবং রোয় ডিজনির হাত ধরে গড়ে ওঠে দ্য ওয়াল্ট ডিজনি কোম্পানি, এটি আমেরিকার অ্যানিমেশন জগতের যোগ্য নেতা হিসেবে নিজেই নিজের উন্নতি করতে থাকে।

-২০০৬ বাঙালি চিত্রশিল্পী ও উদ্যোক্তা নিতুন কুণ্ডু।

বাংলাদেশ সময়: ০০০২ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।