ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

ফিচার

ইতিহাসে এই দিন

সিরাজউদ্দীন হোসেন অপহৃত হন, রুহুল আমিনের শাহাদতবরণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৬
সিরাজউদ্দীন হোসেন অপহৃত হন, রুহুল আমিনের শাহাদতবরণ সিরাজউদ্দীন হোসেন ও রুহুল আমিন

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সে সব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সে সব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন।

১০ ডিসেম্বর, ২০১৬, শনিবার। ২৬ অগ্রহায়ণ, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•    ১৯৪৮- জাতিসংঘ সাধারণ পরিষদে আন্তর্জাতিক মানবাধিকার দিবস ঘোষণা করা হয়।
•    ১৯৭১ - মুক্তিযুদ্ধে সাংবাদিক ও বুদ্ধিজীবী সিরাজউদ্দীন হোসেন নিজ বাসা থেকে অপহৃত হন। তাকে ঢাকার চামেলীবাগের নিজ বাসা থেকে ধরে নিয়ে যায় আলবদর সদস্যরা। এরপর আর ফিরে আসেননি সিরাজউদ্দীন হোসেন।

ব্যক্তি
•    ১১৯৮ - আরব-আন্দালুসীয় দার্শনিক ইবনে রুশদের মৃত্যু।
•    ১৮৮৮ - ভারতবর্ষে ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম সর্বকনিষ্ঠ যোদ্ধা প্রফুল্ল চাকীর জন্ম।
•    ১৯২৯ - স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম সংগঠক ও প্রধান পরিচালক, সংগীতজ্ঞ সমর দাসের জন্ম। মুক্তিযুদ্ধে তার সুর করা ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’, ‘নোঙ্গর তোলো তোলো’ প্রভৃতি গান মুক্তিযোদ্ধাদের প্রেরণা জোগায়। ১৯৭২ সালে সুরবিন্যাস করে বাংলাদেশের জাতীয় সংগীত ‘আমার সোনার বাংলা’ মূল গানটি বিবিসি লন্ডন থেকে সামরিক ব্রাশব্রান্ডে রেকর্ড করার দায়িত্ব পালন করেন তিনি।
•    ১৮৭০ - স্বনামধন্য বাঙালি ইতিহাসবিদ স্যার যদুনাথ সরকারের জন্ম।
•    ১৯৭১ - বীরশ্রেষ্ঠ মোহাম্মদ রুহুল আমিনের শাহাদতবরণ। তিনি ১৯৩৫ সালে নোয়াখালীর সোনাইমুড়িতে জন্মগ্রহণ করেন। ১৯৫৩ সালে রুহুল আমিন জুনিয়র মেকানিক্যাল ইঞ্জিনিয়ার হিসেবে পাকিস্তান বিমান বাহিনীতে যোগ দেন। ১৯৬৫ সালে পিএনএস কারসাজে কোর্স সম্পন্ন করার পর আর্টিফিসার পদে নিযুক্ত হন। ৬৮ সালে বদলি হন পিএনএস বখতিয়ার নৌঘাঁটিতে। ১৯৭১ সালের এপ্রিলে ঘাঁটি থেকে পালিয়ে ভারতের ত্রিপুরা সীমান্ত অতিক্রম করে ২ নম্বর সেক্টরে মুক্তিযুদ্ধে যোগ দেন রুহুল আমিন। যুদ্ধাবস্থায় খুলনায় শাহাদতবরণ করেন তিনি।
•    ২০১২ - বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি ড. ইয়াজউদ্দিন আহম্মেদের মৃত্যু।

বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa