ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

ফিচার

শিশু ফাইমা-ই পরিবারের ‘কর্তা’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৬
শিশু ফাইমা-ই পরিবারের ‘কর্তা’ ছবি- বাংলানিউজটোয়েন্টিফোর

হকার বেশে দু’হাতে বাঁশের কঞ্চিতে ঝুলিয়ে হরেক রকম বেলুন বিক্রি করছে শিশু ফাইমা (৭)। তার এ বেলুন বিক্রির টাকায় চলে অসুস্থ বাবার চিকিৎসা ও পরিবারের উননু (চুলা)। নিজের ভবিষ্যৎ নিয়ে চিন্তা না করলেও এই শিশুই যেন পরিবারের কর্তা।

সিলেট থেকে: হকার বেশে দু’হাতে বাঁশের কঞ্চিতে ঝুলিয়ে হরেক রকম বেলুন বিক্রি করছে শিশু ফাইমা (৭)। তার এ বেলুন বিক্রির টাকায় চলে অসুস্থ বাবার চিকিৎসা ও পরিবারের উননু (চুলা)।

নিজের ভবিষ্যৎ নিয়ে চিন্তা না করলেও এই শিশুই যেন পরিবারের কর্তা।

বলছি সিলেট শহরের জিল্লারপাড় গ্রামের হানিফ মিয়ার মেয়ে শিশু ফাইমার কথা। সে স্থানীয় চিকনাকুল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী।

শুক্রবার (০২ ডিসেম্বর) দিনগত রাত ৯টায় সিলেট শহরের প্রাণকেন্দ্র জিন্দা বাজারের ঐতিহ্যবাহী পানসী রেস্তোরাঁর সামনে দেখা মেলে ফাইমার।

কাছে ডেকে প্রশ্ন করতেই বলতে শুরু করলো, বাবা শ্বাসকষ্টে ভুগছেন। দীর্ঘদিন ধরে বিছানায় পড়ে আছেন। কোনো কাজ করতে পারেন না। মাও অসুস্থ বাবাকে বাড়িতে ফেলে কোনো কাজে যেতে পারেন না। তাই আমি বেলুন বিক্রি করি।

ফাইমা আরও জানায়, সকাল থেকে দুপর পর্যন্ত স্কুলে থাকে। ছুটির পর শহর থেকে বেলুন কিনে বাড়ি ফেরে। এরপর বেলুনগুলো ফাইমার মা কুকিলা বেগম বাতাসে ফুলিয়ে বিক্রির জন্য প্রস্তুত করে দেন। সন্ধ্যা নামার পর পানসি রেস্তোরাঁর সামনে সেগুলো বিক্রির জন্য আসে ফাইমা।

দিনে ৩০/৪০ পিস বেলুন বিক্রি করে সে। এতে খরচ বাদে দিনে ৩/৪শ’ টাকা আয় হয়। সেই টাকায় বাবার ওষুধ কেনার পর যা থাকে তা দিয়েই উনুন (চুলা) জ্বালানোর চাল, ডাল আর খড়ি নিয়ে বাড়ি ফেরে ফাইমা।

শহরের অন্য জায়গা থাকতে এ রোডে কেনো, জানতে চাইলে ফাইমা অকপটে জানায়, এ অঞ্চলের বিত্তবানদের পছন্দের খাবারের জায়গা পানসী। সিলেটি খাবারের স্বাদ নিতেই ভ্রমণে আসা ও স্থানীয় বিত্তবানরা ভিড় জমান এ রেস্টুরেন্টে। আর তাই এসব ভ্রমণপিপাসু মানুষের হাতে বেলুন তুলে দিতেই ফাইমার আনাগোনা এখানে।

নাম প্রকাশে অনিচ্ছুক ঐ রোডের এক নৈশপ্রহরী জানান, প্রতিদিন ফাইমাকে গভীর রাত পর্যন্ত রেস্টুরেন্টের সামনে বেলুন বিক্রি করতে দেখা যায়। পরিবারে অভাব থাকলেও ভিক্ষা না করে বেলুন বিক্রি করছে বলেও মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ সময়: ০৩৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa