ঢাকা, মঙ্গলবার, ১৬ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

ফিচার

ইতিহাসের এই দিন: মার্কিন কথাসাহিত্যিক জ্যাক লন্ডনের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
ইতিহাসের এই দিন: মার্কিন কথাসাহিত্যিক জ্যাক লন্ডনের প্রয়াণ

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সে সব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সে সব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন।

২২ নভেম্বর, ২০১৬, মঙ্গলবার। ০৮ অগ্রহায়ণ, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
-১৮৫৬ সালে বিধবা বিবাহ আইনের প্রেক্ষাপটে ‘সংবাদ প্রভাকর’ পত্রিকায় এই মর্মে বিজ্ঞপ্তি ছাপা হয় যে, বিধবা বিবাহ করলে বরকে এক হাজার টাকা নগদ পুরস্কার দেওয়া হবে।
-১৮৫৭ সালে সিপাহি বিদ্রোহের এক পর্যায়ের ঢাকার লালবাগ দুর্গে সিপাহি ও ইংরেজদের মধ্যে সংঘর্ষ হয়।
-১৯৯১ সালে মিশরীয় উপপ্রধানমন্ত্রী ড. বুত্রো বুত্রোস ঘালি জাতিসংঘের মহাসচিবের দায়িত্ব পান।

জন্ম
-১৮৬৯ সালে নোবেলজয়ী [১৯৪৭] ফরাসি কথাশিল্পী ও সমালোচক আঁদ্রে জিদের জন্ম।
-১৯০৪ সালে নোবেলজয়ী [১৯৭০] ফরাসি পদার্থবিদ লুই নিলের জন্ম।
-১৯১৭ সালে শরীরবিদ্যা/ভেষজশাস্ত্রে নোবেলজয়ী [১৯৭৩] ব্রিটিশ জীবজিজ্ঞানী স্যার অ্যানড্রু ফিল্ডিং হাক্সেলের জন্ম।

মৃত্যু
-১৯৬৩ সালে মার্কিন রাষ্ট্রপতি জন এফ কেনেডি আততায়ী অসওয়াল্ডের হাতে নিহত হন।
-১৯১৬ সালে মার্কিন কথাসাহিত্যিক জ্যাক লন্ডনের মৃত্যু।
পুরো নাম জন গ্রিফিথ জ্যাক লন্ডন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী বিখ্যাত লেখক। তার প্রকৃত নাম জন গ্রিফিথ চেনে। তবে তিনি জ্যাক লন্ডন হিসেবেই পরিচিত ব্যক্তিত্ব। ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে বসবাস করলেও জীবনের অনেকগুলো দিন হাওয়াই ও আলাস্কায় অতিবাহিত করেছেন তিনি। দ্য কল অব দি ওয়াইল্ড, হোয়াইট ফ্যাঙ, দ্য রোড, দ্য আয়রন হিল, দ্য সি উল্ফ- তার বিখ্যাত গ্রন্থ।

জ্যাক লন্ডন একসময় ভবঘুরে ও গৃহহীন অবস্থায় ছিলেন। এক শহর থেকে অন্য শহরে কাজের সন্ধানে ঘুরে বেড়িয়েছেন। বিনা টিকেটে রেলগাড়িতে চড়েছেন। বড়ই বিচিত্র ছিল তার জীবন। এ সংক্রান্ত বিষয়গুলো তার দ্য রোড গ্রন্থে উল্লেখ রয়েছে।

বাংলাদেশ সময়: ০০০০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa