ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফিচার

ঢাকা মাত‍ালেন ভারতের কৈলাশ খের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫১ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৬
ঢাকা মাত‍ালেন ভারতের কৈলাশ খের ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা মাতালেন ভারতের ফোক পপ ঘরনার বিখ্যাত শিল্পী কৈলাশ খের। তার গানে মেতে ওঠেন বাঙালিরা। পুরো আর্মি স্টেডিয়াম জুড়ে শুরু হয় আনন্দের জোয়ার।

ঢাকা: ঢাকা মাতালেন ভারতের ফোক পপ ঘরনার বিখ্যাত শিল্পী কৈলাশ খের। তার গানে মেতে ওঠেন বাঙালিরা।

পুরো আর্মি স্টেডিয়াম জুড়ে শুরু হয় আনন্দের জোয়ার।
 
শুক্রবার (১১ নভেম্বর) রাতে ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট, আন্তর্জাতিক লোকসংগীত উৎসব-২০১৬ উৎসবের দ্বিতীয় দিনে রাজধানীর আর্মি স্টেডিয়ামে পুরোটা সময় দ্যুতি ছড়ালেন এই শিল্পী।
 
মঞ্চে এসে প্র্রথমেই বললেন, আই লাভ ঢাকা। আই লাভ বাংলাদেশ। আই মিস ইউ বাঙ‍ালি। এর মধ্যে শুভেচ্ছা বিনিময় সেরেও ফেললেন কেমন আছো তোমরা। আজ কিন্তু ইনজয় হবে,ফুর্তি হবে।
 
শুরুতেই কৈলাশ খের তার কন্ঠে শোনালেন, ‘আরজি আরজি’,  ‘মে দিওয়ানা’, ‘তওবা তওবা’, ‘তেরি দিওয়ানি’, ‘সাইয়্যা’, ‘আল্লাহ কি বান্দে’র মতো তার বিখ্যাত গানগুলো। তিনি একা গাননি তার সঙ্গে গাইতে হয়েছে গান শুনতে আসা সকল স্রোতাদের।
 
এভাবে গেয়ে চললেন পুরো ঘন্টা দেড়েক। আর আর্মি স্টেডিয়ামকে বানালেন তার সুরের মোহনায় উদ্ভাসিত। শুধু তাই নয়, তার গানে হৃদয় ভুলানো ভালোবাসার যেন কমতি ছিলো না।
 
এর আগে উৎসবের দ্বিতীয় দিনের শুরুতেই ছিলো  নওগাঁর ছেলে জালালের অপূর্ব বাঁশি সুর। আর বাঁশির সুমধুর সুরের সঙ্গে ছিলো নজরুলের ঢোলের বাদন। শুধু তাই নয়, জালালের বাঁশির সুরে ছিলো লোক সঙ্গীতের সুর। যে সুরে পুরো আর্মি স্টেডিয়ামকে করেছিলো দিশেহারা। আর উত্তাল হাওয়া তখন স্টেডিয়াম যেন হারিয়ে গিয়েছিলো এক সুরের  মোহনায়।

এভাবে একর পর এক চলে শিল্পীদের পালাবদল। আর দর্শক শ্রোতারা হয়েছেন আনন্দে মশগুল। এরই মাঝে মঞ্চে ভিন্ন আঙ্গিকে আনন্দ দিতে এলেন কানাডার শিল্পী প্রসাদ ও বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান শিল্পী তানভির আলম রাজীব। প্রসাদ গিটার, সেতার ও বাঁশিযোগে গান পরিবেশন করেন।   তারা ‘রাইজ লাইক এ সান’, ‘নো ওয়ার’ ও ‘রাইজ আপ দ্য পিপল’ গানগুলো ছাড়াও গিটার ও তবলা বাজিয়ে শোনান।
 
এক পর্যায়ে মঞ্চে আসেন আমাদের সবার পরিচিত বাউল গায়ক শফি মণ্ডল ও লাবিক কামাল গৌরব। গৌরব গেয়ে শোনান ‘পাইতাম যদি মনের মানুষ’, ‘যমুনার ঘাটে সখি’ গানগুলো। আর শফি মণ্ডল গেয়ে শোনান ‘চাতক বাঁচে কেমনে’, ‘সোনার মানুষ’, ‘আমি মনমন্দিরে পূজা দেবো’।  
 
ফোক ফেস্টের দ্বিতীয় দিন শুক্রবার দেশি-বিদেশি শিল্পীরা সুরের তালে নেচে গেয়ে আর্মি স্টেডিয়াম উত্তাল করে তোলেন হাজার হাজারো দর্শক।   আর শিল্পীরা বলে গেলেন সুযোগ হলে আবার আসবেন বাংলাদেশে, গাইবেন বাংলার জনসমুদ্রকে সামনে নিয়ে।
 
ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট ২০১৫ এর সাফল্যের ধারা অব্যাহত রাখতেই দ্বিতীয়বারের মতো সান ইভেন্ট আয়োজন করেছে তিন দিনব্যাপী মেরিল নিবেদিত ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট, আন্তর্জাতিক লোকসংগীত উৎসব ২০১৬’।

বাংলাদেশসহ বিশ্বের ৬টি দেশের নাম করা শিল্পীরা অংশ নিচ্ছেন এবারের আসরে।
 
বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, নভেম্বর ১২,২০১৬
এসজে/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad