ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

রাসমেলা: পূণ্যার্থীদের ফি কমেছে

মবিনুল ইসলাম, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৬
রাসমেলা: পূণ্যার্থীদের ফি কমেছে

সুন্দরবনের দুবলার চরে রাসমেলায় যেতে পূণ্যার্থীদের ফি কমিয়েছে বন বিভাগ।

কৈখালী ফরেস্ট অফিস থেকে: সুন্দরবনের দুবলার চরে রাসমেলায় যেতে পূণ্যার্থীদের ফি কমিয়েছে বন বিভাগ।

 

এবার পূণ্যার্থীদের জন্য তিনদিনের জন্য ফি নির্ধারণ করা হয়েছে ৫০ টাকা।

তবে দর্শনার্থীদের গুনতে হবে ২১০ টাকা। আর এ ফি’র সঙ্গে ১৫ শতাংশ ভ্যাটযুক্ত হবে।

 

সাতক্ষীরার কৈখালী ফরেস্ট অফিসের সহকারী স্টেশন কর্মকর্তা এম এ লতিফ বাংলানিউজকে জানান, এবার পূণ্যার্থীদের জন্য তিনদিনের ‘প্যাকেজ’ ফি নির্ধারণ করা হয়েছে ৫০ টাকা। আর দর্শনার্থীদের জন্য ২১০ টাকা।

এবার কৈখালী ফরেস্ট রুটে সহস্রাধিক ট্রলার মেলায় যাবে বলেও আশা প্রকাশ করেন এ ফরেস্ট কর্মকর্তা।
 
এছাড়া দুবলার চরে নিবন্ধিত ট্রলারের অবস্থান ফি আটশ’ টাকা ও অনিবন্ধিত ট্রলারের অবস্থান ফি এক হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে ৩০ বার মেলায় যাওয়া চাঁদের আলো ট্রলারের পরিচালক শাহজাহান সিরাজ বাংলানিউজকে জানান, প্রতি বছর পূণ্যার্থী ও দর্শনার্থীদের মেলায় যাওয়ার ফি একই ছিল। বন বিভাগ এবারই প্রথম পূণ্যার্থীদের ফি কমালো।

মেলায় যেতে অপেক্ষমান আতোয়ার রহমান বাংলানিউজকে বলেন, পূণ্যার্থীদের ফি কমায় এবারের মেলায় পূণ্যার্থীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়তে পারে। এবারের মেলায় ৮টি পয়েন্ট দিয়ে দুবলার চরে যাওয়া যাবে।


কৈখালী ফরেস্ট অফিস ঘুরে মেলায় যেতে এ অফিসে দর্শনার্থীদের ভিড় দেখা গেছে। শুক্রবার (১১ নভেম্বর) রাত থেকে সিরিয়াল নিতে ট্রলারের দীর্ঘ সারি লক্ষ্য করা গেছে।


কৈখালী স্টেশন থেকে মাদারগাং, খোপড়াখালী ভারানী, দোবেকী, আড়পাঙ্গাসিয়া, কাগাদোবেকী হয়ে দুবলার চরে যাওয়ার রুট নির্ধারণ হয়েছে। ট্রলারগুলো যে রুট দিয়ে মেলায় যাবে সে রুটেই ফিরে আসতে হবে।

এবার বনে অবস্থানের জন্য তিনদিনের সময় বেঁধে দেওয়া হয়েছে। শনিবার (১২ নভেম্বর) থেকে সোমবার (১৪ নভেম্বর) পর্যন্ত সুন্দরবনে থাকা যাবে।
এ সময়ের অতিরিক্ত বনে অবস্থান করলে তাদের পর্যটক হিসাব গণ্য করা হবে। সেক্ষেত্রে অতিরিক্ত ফি দিতে হবে।

বাংলাদেশ সময়: ১১২২ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৬
এমআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।