ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফিচার

কলার রাজ্যে ‘অনুপম’র রাজত্ব !

বেলাল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৬
কলার রাজ্যে ‘অনুপম’র রাজত্ব ! ছবি: আরিফ জাহান

চন্ডিহারা ও ফাঁসিতলা কলার মোকাম ঘুরে: মাঝখানে পিচ ঢালা পথ। ঢাকা-রংপুর মহাসড়ক অতিবাহিত।

দু’পাশে খেলে যাচ্ছে সবুজের ঢেউ। মহাসড়কের দু’ধার দিয়ে শুধুই কলা আর কলা। কলার ছড়িগুলো সাজিয়ে রাখা হয়েছে অত্যন্ত আকর্ষণীয়ভাবে।

মহাসড়কের বৃহৎ অংশজুড়ে রাখা হয়েছে স্তুপ আকারে। সেগুলোর মাথা নিচু আর গোড়ার অংশ ওপরমুখি। এই দুই মোকামে প্রত্যেক হাটবারে ব্যাপক পরিমাণ কলার আমদানি ঘটে।  

বর্তমানে অনুপম ও চিনি চাম্পা জাতের দুই ধরনের কলা পাওয়া যাচ্ছে। এরমধ্যে মোকামের সিংহভাগ দখল করে আছে চিনি চাম্পা। কিন্তু দাপট দেখাচ্ছে অনুপম। এ জাতের কলা স্বাদে ঘ্রাণে অতুলনীয়। তাই কলার এই রাজ্যে পুরোদমে চলছে ‘অনুপম’র রাজত্ব।

বগুড়া সদর উপজেলা থেকে ঢাকা-রংপুর মহাসড়ক ধরে উত্তরে গেলে শিবগঞ্জ উপজেলার মোকামতলা নামক স্থানের দেখা মিলবে। এর আগে পড়বে চন্ডিহারা ও পরে ফাঁসিতলা কলার মোকামের অবস্থান।

হযরত আলী, গফুর আকন্দ, মান্নান কাজীসহ একাধিক কলাচাষী বাংলানিউজকে জানান, তারা ৩-৬বিঘা জমিতে কলা গাছ লাগিয়েছেন। প্রতিবিঘা জমিতে ৪শ’ থেকে ৫শ’র মত গাছ লাগানো যায়। এ অঞ্চলের চাষীরা সাধারণত অনুপম ও চিনি চাম্পা জাতের কলা চাষ করে থাকেন।

তারা আরো জানা, এরমধ্যে অনুপম কলাগাছে রোগাবালাইয়ের আক্রমন তুলনামূলক বেশি হয়। বিশেষ ধরনের ভাইরাসে আক্রান্ত হয়ে কলাগাছ ফেটে পচে নষ্ট হয়ে যায়। তাই এ জাতের কলা পাওয়া পর্যন্ত সর্বোচ্চ ৩শ’র মত গাছ বেঁচে থাকে।
 
এছাড়া অনুপম কলার চাহিদা বাজারের সব সময় বেশি। স্বাদে-গন্ধেও রয়েছে অন্য কলার তুলনায় ভিন্নতা। ক্রেতা সাধারণেরও কলা কেনার তালিকার শীর্ষে থাকে অনুপম। এ কারণে ব্যাপারিদেরও প্রথম চাহিদা এ জাতের কলা।

সবমিলিয়ে প্রত্যেক বছর কলা বাজারে ওঠা থেকে শুরু করে বিক্রি শেষ পর্যন্ত অনুপমের আলাদা দাপট থাকে বলেও জানান এসব চাষীরা।

ব্যাপারি আলমগীর ও শহিদুল ইসলাম বাংলানিউজকে জানান, সপ্তাহের শনি ও বুধবার চন্ডিহারায় কলার হাট বসে। এছাড়া ফাঁসিতলায় হাট বসে শুক্রবার ও সোমবার। এরমধ্যে ফাঁসিতলা হাটে চন্ডিহারার চেয়ে দ্বিগুণের বেশি কলার আমদানি ঘটে থাকে।
সকাল ৬টা থেকে হাট শুরু হয়। বেচাকেনা চলে দুপুর নাগাদ। এরপর স্থানীয় ও দূর-দূরান্তে থেকে আসা ব্যাপারিরা ট্রাক, ভটভটি, ভ্যানে করে এসব কলা নিয়ে নিজ নিজ গন্তব্যের উদ্দেশ্যে ছোটেন।

কলার এই দুই মোকামে রাজধানী ঢাকা, চট্টগ্রাম, সিলেট, টাঙ্গাঈল, পাবনা, সিরাজগঞ্জ, রাজশাহী, নাটোর, বগুড়া, নওগাঁ, জয়পুরহাট, রংপুর, লালমনিরহাটসহ দূর-দূরান্তের বিভিন্ন বিভাগীয়, জেলা ও উপজেলা শহর থেকে ব্যাপারি কলা কিনতে আসেন যোগ করেন এই দুই ব্যাপারি।  

বাংলাদেশ সময়: ১৩১৯ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৬
এমবিএইচ/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।