ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

কবি কামিনী রায়ের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৬
কবি কামিনী রায়ের জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১২ অক্টোবর ২০১৬, বুধবার। ২৭ আশ্বিন, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•    ১৪৯২ - পতুর্গিজ নাবিক কলম্বাস পশ্চিম ভারতীয় দ্বীপপুঞ্জে (ওয়েস্ট ইন্ডিজ) পৌঁছান, আবিষ্কৃত হয় আমেরিকা মহাদেশ।
•    ১৯৬৪ - তিন রুশ নভোচারী ভ্লাদিমির কোমানভ, কনস্তানতিন ফিওক্তিস্তভ ও বোসি ইয়োগোরভ নভোযান  ভস্তক-২৪ এ মহাশূন্যে পাড়ি দেন এবং ২৪ ঘণ্টা ১৭ মিনিট মহাশূন্যে ভ্রমণ শেষে ভূ-পৃষ্ঠে অবতরণ করেন।
•    ১৯৮৬ - এল সালভেদারে ভূমিকম্পে ১৮০০ লোকের প্রাণহানি হয়।

ব্যক্তি
•    ১৮৬৪ - বাঙালি কবি, সমাজকর্মী ও নারীবাদী লেখিকা কামিনী রায়ের জন্ম। বরিশালের বাকেরগঞ্জে জন্ম নেওয়া কামিনী ব্রিটিশ ভারতের প্রথম নারী স্নাতক ডিগ্রীধারী। তার বিখ্যাত কবিতার মধ্যে রয়েছে ‘পাছে লোকে কিছু বলে’ ও ‘সুখ’র মতো রচনা। উল্লেখযোগ্য কাব্য হলো- আলো ও ছায়া, নির্মাল্য, অশোক সংগীত, দীপ ও ধূপ এবং জীবন পথে। তিনি নাটক ও জীবনীগ্রন্থও রচনা করেছেন। সাহিত্যে অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ কলকাতা বিশ্ববিদ্যালয় তাকে ‘জগত্তারিণী স্বর্ণপদক’ এ সম্মানিত করে।
•    ১৮৬৫ - নোবেলজয়ী ইংরেজ জীবরসায়নবিদ আর্থার হার্ডেনের জন্ম।
•    ১৮৯৬ - নোবেলজয়ী ইতালীয় কবি ও গল্পকার ইউজিনিও মন্তালের জন্ম। ১৯২৪ - ভারতীয় বাঙালি রবীন্দ্রসংগীত শিল্পী কণিকা বন্দ্যোপাধ্যায়ের জন্ম।
•    ১৯২৪ - ফরাসি লেখক আনতোল ফ্রাঁসের মৃত্যু।

বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।