ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

আন্তর্জাতিক যুব দিবসে দুর্নীতি প্রতিরোধের অঙ্গীকার

আরিফ আরমান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, আগস্ট ১১, ২০১০
আন্তর্জাতিক যুব দিবসে দুর্নীতি প্রতিরোধের অঙ্গীকার

১০ আগস্ট মঙ্গলবার ছিল আন্তর্জাতিক যুব দিবস। দুর্নীতি প্রতিরোধের অঙ্গীকার নিয়ে দিবসটি উদযাপন করেছে ঢাকা ইয়ুথ এনগেইজমেন্ট এ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপ।

দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) দিনব্যাপী নানা আয়োজনে সহযোগিতার মাধ্যমে তারা এই দিবসটি উদযাপন করে।

দিবসটি উদযাপন উপলে সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রার উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আআমস আরেফিন সিদ্দিক। উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. কে এম সাইফুল ইসলাম খান ও টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। শোভাযাত্রায় টিআইবির ১৩টি ইয়েস গ্র“পের সদস্য, শিক, শিার্থীসহ বিভিন্ন সামাজিক সংগঠনের সদস্যরা অংশ নেন। টিএসসি থেকে শোভাযাত্রাটি কলা ভবন চত্বরের অপরাজেয় বাংলার সামনে গিয়ে শেষ হয়।  

এছাড়া বিকেলে ধানমন্ডির রবীন্দ্র সরোবর মুক্তমঞ্চে আয়োজন করা হয় দুর্নীতিবিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠান ও সংহতি সমাবেশ। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

অনুষ্ঠানের এক পর্যায়ে তরুণদের সাথে সংহতি প্রকাশ করে মঞ্চে আসেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এ্যাডভোকেট সুলতানা কামাল ও মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি আক্কু চৌধুরী।

এ্যাডভোকেট সুলতানা কামাল তার বক্তব্যে বলেন, আমাদের স্বাধীনতার উদ্দেশ্য ছিল বিভিন্ন অসমতা এবং দারিদ্র্য থেকে মুক্তি এবং আমাদের ভালোভাবে বেঁচে থাকার জন্য যে অধিকার তা সুনিশ্চিত করা। স্বাধীনতার সেই উদ্দেশ্যগুলোকে আমাদের অর্জন করতে হবে। আমরা সবাই যদি একসাথে দাঁড়াই তাহলে আমরা আমাদের সেই অধিকারগুলো ফিরে পাবই।

মুক্তিযোদ্ধা আক্কু চৌধুরী বলেন, তরুণদের দায়িত্ব হচ্ছে দুর্নীতির বিরুদ্ধে যে যুদ্ধ শুরু হয়েছে সেই যুদ্ধে জয়ী হওয়া। তরুণরা অবশ্যই সেই যুদ্ধে জয়ী হবে।

এরপর একে একে মঞ্চে আসেন শিল্পী ফাহমিদা নবী এবং বারী সিদ্দিকী। সঙ্গীতের সুরের মূর্ছনায় তাঁরা ভরিয়ে তোলেন হাজারো দর্শকের মন।

এর আগে মঞ্চে ইয়েস গ্রুপের সদস্যদের নিয়ে গঠিত ঢাকা ইয়েস নাট্যদলের পরিবেশনায় দুর্নীতিবিরোধী নাটক ‘সরিষা থেরাপি’ প্রদর্শিত হয়। এই নাটকে ইয়েস সদস্যরা দেশের শিা, স্বাস্থ্য এবং তথ্য অধিকারের নানা প্রতিবন্ধকতা ও সম্ভাবনার চিত্র তুলে ধরেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫৩৫, আগস্ট ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।