bangla news

অভিযান ১৬ কোটি গাছ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৭-১৯ ৯:২৩:৪৫ এএম

মুসা ইব্রাহীম। প্রথম বাঙালি হিসেবে ২০১০ সালের ২৩ মে সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্টে বাংলাদেশের লাল-সবুজ পতাকা উড়িয়ে দিয়েছিলেন। এভারেস্ট জয় করেই তিনি থেমে থাকেননি। সম্প্রতি হাতে নিয়েছেন নতুন মিশন। যার নাম ‘অভিযান ১৬ কোটি গাছ’।

মুসা ইব্রাহীম। প্রথম বাঙালি হিসেবে ২০১০ সালের ২৩ মে সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্টে বাংলাদেশের লাল-সবুজ পতাকা উড়িয়ে দিয়েছিলেন।

এভারেস্ট জয় করেই তিনি থেমে থাকেননি। এরই মধ্যে পাড়ি দিয়েছেন বাংলা চ্যানেল। নতুন মিশনের নাম ‘অভিযান ১৬ কোটি গাছ’। মুসা ইব্রাহীম ও তাঁর বন্ধুরা সারা দেশে ৪ বছরে ১৬ কোটি গাছ রোপণের মহাপরিকল্পনা হাতে নিয়েছে। এ অভিযানের মূল উদ্দেশ্য বাংলার মাটিতে সবুজের বিপ্লব।

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়েল উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে আনুষ্ঠানিকভাবে দেশীয় গাছ লাগিয়ে এ অভিযান উদ্বোধন করেন।

গাছের নাম ‘লম্বু’। এ গাছটি উৎসর্গ করা হয় শহীদ সিরাজুল হক খানের পবিত্র স্মৃতির উদ্দেশ্য।

এ অনুষ্ঠানে মুসা ইব্রাহীম বলেন, সামনের ৪ বছরের মধ্যে সারা দেশে ১৬ কোটি মানুষের প্রত্যেকেই যাতে নিজে একটি করে গাছ রোপণ করেন সে সচেতনতা গড়ে তোলার জন্যই এ উদ্যোগ। এ অভিযানকে ধারাবাহিকভাবে নিয়ে যাওয়া হবে দেশের নানা প্রান্তরে।

তিনি আরও বলেন, এ অভিযানের দ্বিতীয় পর্যায়ে দেশের পরিবেশ ও মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর গাছ; যেমন- অ্যাকেসিয়া, ইউক্যালিপ্টাস, মিঞ্জিরি, ম্যাঞ্জিয়াম ছাড়াও বহু ধরনের গাছ রোপণে নিরুৎসাহিত ও অপসারণের উদ্যোগ নেওয়া হবে।

বাংলাদেশের প্রয়োজন আয়তনের শতকরা ২৫ ভাগ বনভূমি। এ বনভূমি দেশীয় গাছ লাগিয়ে গড়ে তোলা উদ্যোগ নেওয়া হবে। এভারেস্ট ফাউন্ডেশন এ উদ্যোগ গ্রহণ করেছে। দেশের শিক্ষা প্রতিষ্ঠান, কৃষক সংগঠন, বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন পর্যায়ের ব্যক্তির উদ্যোগে এ কার্যক্রম বাস্তবায়িত হবে।

বাংলাদেশ সময় ১৯২৬ ঘণ্টা, জুলাই ১৯, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিচার বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2011-07-19 09:23:45