ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

অভিযান ১৬ কোটি গাছ

মাহমুদ মাহী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, জুলাই ১৯, ২০১১
অভিযান ১৬ কোটি গাছ

মুসা ইব্রাহীম। প্রথম বাঙালি হিসেবে ২০১০ সালের ২৩ মে সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্টে বাংলাদেশের লাল-সবুজ পতাকা উড়িয়ে দিয়েছিলেন।

এভারেস্ট জয় করেই তিনি থেমে থাকেননি। এরই মধ্যে পাড়ি দিয়েছেন বাংলা চ্যানেল। নতুন মিশনের নাম ‘অভিযান ১৬ কোটি গাছ’। মুসা ইব্রাহীম ও তাঁর বন্ধুরা সারা দেশে ৪ বছরে ১৬ কোটি গাছ রোপণের মহাপরিকল্পনা হাতে নিয়েছে। এ অভিযানের মূল উদ্দেশ্য বাংলার মাটিতে সবুজের বিপ্লব।

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়েল উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে আনুষ্ঠানিকভাবে দেশীয় গাছ লাগিয়ে এ অভিযান উদ্বোধন করেন।

গাছের নাম ‘লম্বু’। এ গাছটি উৎসর্গ করা হয় শহীদ সিরাজুল হক খানের পবিত্র স্মৃতির উদ্দেশ্য।

এ অনুষ্ঠানে মুসা ইব্রাহীম বলেন, সামনের ৪ বছরের মধ্যে সারা দেশে ১৬ কোটি মানুষের প্রত্যেকেই যাতে নিজে একটি করে গাছ রোপণ করেন সে সচেতনতা গড়ে তোলার জন্যই এ উদ্যোগ। এ অভিযানকে ধারাবাহিকভাবে নিয়ে যাওয়া হবে দেশের নানা প্রান্তরে।

তিনি আরও বলেন, এ অভিযানের দ্বিতীয় পর্যায়ে দেশের পরিবেশ ও মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর গাছ; যেমন- অ্যাকেসিয়া, ইউক্যালিপ্টাস, মিঞ্জিরি, ম্যাঞ্জিয়াম ছাড়াও বহু ধরনের গাছ রোপণে নিরুৎসাহিত ও অপসারণের উদ্যোগ নেওয়া হবে।

বাংলাদেশের প্রয়োজন আয়তনের শতকরা ২৫ ভাগ বনভূমি। এ বনভূমি দেশীয় গাছ লাগিয়ে গড়ে তোলা উদ্যোগ নেওয়া হবে। এভারেস্ট ফাউন্ডেশন এ উদ্যোগ গ্রহণ করেছে। দেশের শিক্ষা প্রতিষ্ঠান, কৃষক সংগঠন, বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন পর্যায়ের ব্যক্তির উদ্যোগে এ কার্যক্রম বাস্তবায়িত হবে।

বাংলাদেশ সময় ১৯২৬ ঘণ্টা, জুলাই ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।