ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফিচার

সাত মহাদেশের শৃঙ্গ জয়ের প্রত্যয় নাজরিনের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, জুলাই ২, ২০১১
সাত মহাদেশের শৃঙ্গ জয়ের প্রত্যয় নাজরিনের

ঢাকা: বাংলাদেশের স্বাধীনতার চল্লিশতম বছরকে উপলক্ষে করে সাত মহাদেশের সর্বোচ্চ সাতটি পর্বত শৃঙ্গে ওঠার প্রত্যয় ব্যক্ত করেছেন বাংলাদেশি মেয়ে ওয়াসফিয়া নাজরীন।

তবে নাজরিন প্রত্যয় ব্যক্ত করেই থেমে থাকেননি।

শনিবার রাতেই তিনি ইউরোপ মহাদেশের জর্জিয়ার মাউন্ট আলব্রাসের উদ্দেশে রওয়ানা দিচ্ছেন।

শনিবার সকাল ১১ টায় মুক্তিযুদ্ধ জাদুঘরে ‘বাংলাদেশ অন সেভেন সামিটস: পাহাড়চূড়ায় নারী’ এক ফ্লাগ অব সেরেমনিতে এ কথা জানান নাজরীন।

ওয়াসফিয়া বলেন, ‘আজ রাতে আমি ইউরোপের উদ্দেশে রওয়ানা দিচ্ছি। আগামীকাল ৩ জুলাই মাউন্ট আলব্রাসে আমি আরোহণের উদ্দেশে যাত্রা করবো। প্রতিটি পর্বত শীর্ষে আরোহণের নির্দিষ্ট কিছু সময় রয়েছে। তারপরেও আগামী এক বছরের মধ্যে সাতটি সর্বোচ্চ পর্বত শৃঙ্গে আরোহণ করার জন্য আমার চেষ্টা থাকবে। ’

মাউন্ট আলব্রাসের পরে আফ্রিকার কিলিমাঞ্জারো, দক্ষিণ আমেরিকার একাঙ্গাগুয়া, এন্টার্কটিকা মহাদেশের ভিনসনমাসিস, এশিয়া মহাদেশের মাউন্ট এভারেস্ট, উত্তর আমেরিকার মাউন্ট ম্যাককিনলে, ওশেনিয়া মহাদেশের পানকাটজায়া পর্বতশৃঙ্গে আরোহণ করবেন নাজরিন।

তার পর্বত আরোহণ কর্মসূচিতে পৃষ্ঠপোষকতা করছেন মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ও রেনেটা র্ফামাসিউটিক্যালস লিমিটেড।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সুলতানা কামাল, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব তারিক উল ইসলাম, মিডিয়া ব্যক্তিত্ব ও মুক্তিযুদ্ধ জাদুঘরের সম্মনিত ট্রাস্টি সারা যাকের, চাকমা সার্কেলের প্রধান ব্যারিস্টার রাজা দেবাশীষ রায়।

সারা যাকের বলেন, ‘ওয়াসফিয়া বাংলাদেশের সাহসী ও উদ্যোগী নারীদের জন্য এক জ্বলন্ত উদাহরণ। মুক্তিযুদ্ধের চেতনায় অনুপ্রাণিত হয়ে কোনও নারীর পাহাড়ের চূড়ায় আরোহণ এমন সাহসী সিদ্ধান্ত নিঃসন্দেহে প্রশংসনীয়, যা অন্য বাঙালি নারীদের শেকল ভেঙে বাইরে এসে কাজ করতে উদ্বুদ্ধ করবে। ’

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, জুলাই ০২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।