ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

বিপুর শখের নার্সারি

কাওছার হোসেন, বরিশাল প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, জুন ২৬, ২০১১
বিপুর শখের নার্সারি

বরিশাল জেলার চরবাড়ীয়া ইউনিয়নের সাপানিয়া গ্রাম। এ গ্রামে তিন বছর আগে একবারেই শখের বশে নার্সারি তৈরির উদ্যোগ নিয়েছিলেন আসাদুজ্জামান বিপু।



নার্সারিতে রোপন করেছেন দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির ফলজ ও ঔষধি বৃক্ষ।

শখের বশে রোপণ করা বৃক্ষ পরিচর্যা করে তাকে এনে দিয়েছে জাতীয় পুরস্কার। বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই অবদানের জন্য বিপুকে পুরস্কৃত করেছে। দেশের মধ্যে তিনি হয়েছেন দ্বিতীয়।

গত ১৮ জুন রাজধানীর খামার বাড়িতে এক অনুষ্ঠানে বিপুর কৃতিত্বের স্বীকৃতি সরূপ তাকে পুরস্কৃত করা হয়।

বিপুর এই সাফল্যে শুধু সাপানিয়া নয়, আশেপাশের এলাকার বেকার যুবকসহ বিভিন্ন বয়সের মানুষ নার্সারি করতে উৎসাহিত হয়ে উঠছে।

নার্সারির পাশাপাশি সে মাছ ও গাভীর খামার গড়ে তুলেছেন। ছয় মাস পরপর ৭/৮ লাখ টাকার মাছ বিক্রি করেন বিপু। গাভীর খামার থেকে প্রতিদিন ১৫০ লিটার দুধ আসে।

বিপু এক সময় বেক্সিমকো টেক্সটাইলে চাকরি করতেন। নার্সারি করার শখে চাকরি ছেড়ে দিয়ে গ্রামে চলে আসেন। গ্রামে প্রায় ১২ একর জমির উপর গড়ে তোলেন স্বপ্নের নার্সারি।

দেশের বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করতে থাকেন ফলজ এবং ঔষধি গাছ। নার্সারিতে আমেরিকার পালমার প্রজাতির, থাইল্যান্ডের মেট্রার্স তোতা, থাই ফজলিসহ বিভিন্ন দেশের ২৫০ প্রজাতির আম গাছ রয়েছে। সারা বছরই এইসব গাছে আম পাওয়া যায়। এছাড়াও নার্সারিতে দেখা যায় চেরি গাছ, চাইনিজ কমলা গাছ ও থাই জাম্বুরা গাছ। বিপুর নার্সারিতে মালায়েশিয়ান মিল্ক নারিকেল গাছও আছে।

মাছ চাষেও পিছিয়ে নেই বিপু। নার্সারির ১২ টি পুকুরে মাছ চাষ শুরু করেন। সেখানেও সফলতা পাচ্ছেন। বিলুপ্ত প্রায় পাবদা মাছ সহ কোরাল, কৈ ও শিং মাছের চাষ করা হয় পুকুরগুলোতে।

বিপু জানায়, তার এই সফলতা দেখে স্থানীয় বেকার যুবকসহ নানা বয়সী মানুষ নার্সারি করতে আগ্রহী হয়ে উঠেছে।

তারা প্রায় সময়ই নার্সারি, মাছ চাষ ও গরুর খামার গড়ে তোলা পরামর্শ নিতে আসেন বিপুর কাছে।

পাশের গ্রামের যুবক সাইফুল আলম সায়েম জানায়, বিপুর এ সফলতায় তিনিও নার্সারি ও গরুর খামার করতে আগ্রহী হয়ে উঠেছেন। বাণিজ্যিকভাবে তিনি উন্নত জাতের ষাড় পালন শুরু করেছেন। গত বছর কয়েকটি ষাড় বিক্রি করেছেন। বর্তমানে তার দুটি ষাড় রয়েছে। যা এবার ঈদুল আযহায় আড়াই থেকে তিন লাখ টাকায় বিক্রি করতে পারবেন বলে জানান সায়েম।

বিপুর সহায়তায় গ্রামে বাণিজ্যিকভাবে স্ট্রবেরি চাষ করার পরিকল্পনা করছেন স্থানীয় যুবক রমিজ উদ্দিন।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, জুন ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad