ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন

সাবেক রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরীর জন্মদিন

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৬ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৬
সাবেক রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরীর জন্মদিন আবু সাঈদ চৌধুরী

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

৩১ জানুয়ারি ২০১৬, রবিবার। ১৮ মাঘ, ১৪২২ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•     ১৯৫২ - সর্বদলীয় কেন্দ্রীয় রাষ্ট্রভাষা কর্মী পরিষদ নামে রাজনৈতিক দল গঠন। এখানে সভাপতি ছিলেন মওলানা আবদুল হামিদ খান ভাসানী।
•     ১৯৬৮ - নাউরুর স্বাধীনতা লাভ।

জন্ম
•     ১৯২১ - বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরী।   তিনি ১৯৭২ সালের ১২ জানুয়ারি থেকে ১৯৭৩ সালের  ২৪ ডিসেম্বর  পর্যন্ত বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। রাষ্ট্রপতি হিসেবে পদত্যাগের পর তিনি জেনেভায় বাংলাদেশের বিশেষ দূত হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭৫ সালে তৎকালীন রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাকে পুনরায় মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করেন।

মৃত্যু
•     ২০১২- বাংলাদেশের পুষ্টিবিশেষজ্ঞ ও শিক্ষাবিদ সিদ্দিকা কবীর। নিজের লেখা রান্না বিষয়ক বইগুলির জন্য বিখ্যাত তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষে পড়ার সময় সিদ্দিকা কবীর বাংলাদেশের মুক্তিযুদ্ধপূর্ব তৎকালীন পাকিস্তান রেডিওতে ঘোষক হিসাবে খণ্ডকালীন চাকরিতে যোগ দেন। স্নাতক ডিগ্রি অর্জনের পরে প্রথমে ভিকারুন্নিসা নুন স্কুলে শিক্ষিকা হিসেবে কাজ করেন। এরপর তিনি ইডেন কলেজে গণিতের প্রভাষক হিসেবে কর্মরত ছিলেন। যুক্তরাষ্ট্রে মাস্টার্স ডিগ্রি লাভের পর দেশে ফিরে তিনি গার্হস্থ্য অর্থনীতি কলেজের সহকারী অধ্যাপক নিযুক্ত হন। সেখান থেকে তিনি ১৯৯৩ সালে অবসর গ্রহণ করেন।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০১০৭ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।