ঢাকা, শনিবার, ৩০ আশ্বিন ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

ফিচার

ইতিহাসের এই দিন

কবি ও গীতিকার আজিজুর রহমানের জন্মদিন

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৬
কবি ও গীতিকার আজিজুর রহমানের জন্মদিন

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৮ জানুয়ারি ২০১৬, সোমবার। ০৫ মাঘ, ১৪২২ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•     ১৫৩৫ - ফ্রান্সিস্কো পিজারো পেরুর রাজধানী লিমা আবিষ্কার করেন।
•     ১৭০১ - প্রথম ফ্রেডরিক প্রুশিয়ার রাজা হন।
•     ১৮৭১ - ফ্রান্সের ভার্সাই প্রাসাদে প্রথম ভিলহেল্ম জার্মানির প্রথম সম্রাট ঘোষিত হন।
•     ১৯১৯ - প্রথম বিশ্বযুদ্ধ: ফ্রান্সের ভার্সাই নগরীতে প্যারিস শান্তি সম্মেলন শুরু হয়।

জন্ম
•     ১৯১৭ – বাঙালি কবি ও গীতিকার আজিজুর রহমান। তিনি কুষ্টিয়া জেলার হরিপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বেতারের নিজস্ব শিল্পী হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৬৪ সাল থেকে ১৯৭০ পর্যন্ত দৈনিক পয়গামের সাহিত্য সম্পাদক ছিলেন। একুশে পদকপ্রাপ্ত এ কবি সাহিত্যচর্চা শুরুর আগে নাটকের প্রতি উৎসাহী ছিলেন। তিনি একটি নাট্যদল গড়ে তোলেন। শিলাইদহের ঠাকুর বাড়িতে নাট্যদলটি নাটক মঞ্চস্থ করতো। এ সময় কুষ্টিয়ার সাংস্কৃতিক অঙ্গনে তার সুনাম ও খ্যাতি ছড়িয়ে পড়ে।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০০০১ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa