ঢাকা, বৃহস্পতিবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন

নির্মল সেনের প্রয়াণদিবস

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৩ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৬
নির্মল সেনের প্রয়াণদিবস নির্মল সেন

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

৮ জানুয়ারি ২০১৬, শুক্রবার। ২৫ পৌষ, ১৪২২ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•     ১৯১৮ - মার্কিন রাষ্ট্রপতি উড্রো উইলসন মার্কিন কংগ্রেসে ঐতিহাসিক ভাষণ দেন। এ ভাষণে উল্লিখিত চৌদ্দ দফার উপর ভিত্তি করে জার্মানি অস্ত্রসংবরণে সম্মত হয়।
•     ১৯৭২ - পাকিস্তানের কারগার থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব‍ুর রহমান মুক্তি পান।

জন্ম
•     ১৯০৯ - ভারতীয় বাঙালি ঔপন্যাসিক, ছোটগল্পকার ও শিশুসাহিত্যিক আশাপূর্ণা দেবী।   তিনি ১৯০৯ সালের ৮ জানুয়ারি (বাংলা ২৪ পৌষ, ১৩১৫) উত্তর কলকাতায় জন্মগ্রহণ করেন। আশাপূর্ণা দেবীর লেখনীতে ফুটে উঠেছিলো বিংশ শতাব্দীর বাঙালি জীবন ও বাঙালি নারীদের মনস্তত্ত্ব। তার রচিত উপন্যাস সুবর্ণলতা, প্রথম প্রতিশ্রুতি ও বকুলকথা বিংশ শতকের বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ রচনা হিসেবে সর্বজন স্বীকৃত।

মৃত্যু
•     ২০১৩ - বাংলাদেশের প্রখ্যাত সাংবাদিক, রাজনীতিবিদ নির্মল সেন। ১৯৬১ সালে দৈনিক ইত্তেফাকে সহকারী সম্পাদক হিসেবে দায়িত্ব পালনের মাধ্যমে কর্মজীবন শুরু করেন। এক বছর পর ১৯৬২ সালে দৈনিক জেহাদ ও ১৯৬৪ সালে দৈনিক পাকিস্তান পত্রিকায় কাজ করেন। পরবর্তীতে দৈনিক বাংলা পত্রিকার সহকারী সম্পাদক হিসেবে যোগ দেন। এছাড়াও নির্মল সেন ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের অতিথি শিক্ষক।

তথ্রসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০২০০ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।