ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

ফিচার

মানুষ চেনা যায় রক্ত দিয়ে!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
মানুষ চেনা যায় রক্ত দিয়ে!

ঢাকা: সবার রক্তের গ্রুপ এক নয়। একেক জনের রক্তের গ্রুপ একেক রকম।

এটা সবার জানা। কিন্তু রক্তভেদে মানুষের চরিত্র ভিন্ন হয়, তা কি জানেন?
আগে রক্তের গ্রুপ বলে কিছু ছিলো না। ১৯ শতকে এক অস্ট্রিয়ান বিজ্ঞানী বিভিন্ন প্রকার ব্ল‍াড গ্রুপ আবিষ্কার করেন।

রক্তের গ্রুপের ওপর বিভিন্ন গবেষণায় দেখা যায়, বিভিন্ন প্রকার রক্তের গ্রুপে যেমন এ, বি, ও এবং এবি তে ভিন্ন ভিন্ন এন্টিবডি ও এন্টিজেন থাকে। গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আমাদের ইমিউন সিস্টেন রক্তের ধরনভেদে ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়া করে।

আমরা জানি, রক্তের গ্রুপ চার প্রকার। এ, বি, ও এবং এবি। ব্লাডগ্রুপ ভেদে আপনি মানুষটি কেমন একটু জেনে নিন-

এ গ্রুপ
যাদের রক্তের গ্রুপ ‘এ’ তারা সাধারণত ভীরু, ভদ্র, অ‍ান্তরিক ও প্রশংসনীয়। লাইব্রেরির কোণে বসে বইয়ে মুখ গুঁজে রাখার মতো মানুষ এরা। তবে অনেকক্ষেত্রেই তারা জেদী ও উদ্বিগ্ন চরিত্রের।

বি গ্রুপ
মাইলি সাইরাসকে জানেন তো? ‘বি’ ব্লাড গ্রুপের ব্যক্তিরা অনেকটা সাইরাসের মতোই! বাঁধভাঙা স্বভাবের। সৃজনশীল-স্বাধীন ভাবুক হয়ে বাঁচতে ভালোবাসেনে এরা। অস্থিরতা ও উন্মত্ততা তাদের প্রাণকেন্দ্র। কিন্তু কোনো কোনো সময়ে তারা হয়ে ওঠেন স্বার্থপর।

ও গ্রুপ
ইউনিক ব্লাড গ্রুপ এটি। এই রক্তের অধিকারীরা ‘সার্বজনীন ব্লাড ডোনার’ হিসেবে পরিচিত। কারণ যাদের ব্লাড গ্রুপ ‘ও’ তারা অন্য যেকোনো ব্লাড গ্রুপের ব্যক্তিকে রক্ত দিতে পারেন। মানে ব্লাড ‘এ’ গ্রপ যদি হয় ক্লার্ক কেইন্ট তবে ব্লাড ‘ও’ গ্রুপ সুপারম্যান! এই গ্রুপের রক্তের অধিকারীরা বহির্মুখী স্বভ‍াবের। তারা আত্মবিশ্বাসী, উৎসাহী ও প্রভাবশালী ব্যক্তিত্বের অধিকারী। বলা হয়ে থাকে, উল্লেখযোগ্য চরিত্র যেমন- রাজনীতিবিদ ও বেসবল প্লেয়াররা ‘ও’ গ্রুপের রক্ত বহন করেন।

এবি গ্রুপ
‘এবি’ গ্রুপের অধিকারীরা ব্লাড গ্রুপ ‘এ’ ও ‘বি’ এর সমন্বয় বা আংশিক প্রতিচ্ছবি। তারা একইসঙ্গে সামাজিক ও শান্ত উভয় স্বভাবের হন। তবে কখনও কখনও তারা নির্লিপ্ত ও দায়িত্বহীন হন।

তথ্যসূত্র: ইন্টারনেট।


বাংলাদেশ সময়: ০২৩০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa