ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

ফিচার

ফিরে দেখা-২০১৫

রেকর্ড-আবিষ্কার-নতুনত্ব

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৪ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
রেকর্ড-আবিষ্কার-নতুনত্ব ছবি: সংগৃহীত

ঢাকা: দেখতে দেখতে কেটে গেলো ২০১৫ সাল। নতুন বছরকে স্বাগত জানানোর বেলায় একটু পেছন ফিরে দেখে নেওয়া প্রয়োজন।

গত এক বছরের স্মৃতির ঝুলিতে জম‍া হয়েছে বেশকিছু মনে রাখার মতো ঘটনা। উল্লেখযোগ্য সেসব ঘটনা চোখ বুলিয়ে নেওয়া যাক আরও একবার-

ব্যক্তিজীবন

ইংল্যান্ডের লেস্টারশেয়ারবাসী আমান্ডা ফাইফ জন্মগতভাবে ওস্টিওজেনেসিস ইমপারফেক্টা রোগে আক্রান্ত। অর্থাৎ, তার হাড় সহজে ভেঙে যায়। উচ্চতা মাত্র দুই ফুট আট ইঞ্চি। বিয়ে হয়েছে ছয় ফুট লম্বা স্টিভেনের সঙ্গে। যেনো স্বপ্ন সত্যি হওয়ার মতোই ব্যাপার।


আসমেলাশ জেফেরু। ৩৫ বছর বয়সী দুর্দান্ত যুবক স্বপ্নপাড়ি দিতে প্লেন ম্যানুয়াল ও ইউটিউব টিউটোরিয়াল দেখে নিজেই বানালেন উড়োজাহাজ। ২৮ নভেম্বর ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় নিজের তৈরি হ্যান্ডক্রাফট কে-৫৭০ প্লেনে চড়ে বিয়ে করতে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন তিনি।  


আমেরিকার সবচেয়ে লম্বা পায়ের অধিকারী হিসেবে নিজের নাম লিখিয়েছেন বার্ট। ২০ বছর বয়সী এ নারীর পা দৈর্ঘ্যে ৪৯.৫ ইঞ্চি।

নতুন আবিষ্কার

হোমো নলেদি নামক এক প্রজাতির আধুনিক মানুষের নিকটতম বর্গের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। মানব পারিবার বৃক্ষের নতুন এ শাখার হদিস মিলেছে  দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের কাছেই এক গুহায়।


পৃথিবী ও পরিবেশের সঙ্গে বদলাচ্ছে আবহাওয়ার গতিবিধি। এর সঙ্গে তাল মিলিয়ে প্রাণিরাজ্যেও আর্বিভাব ঘটছে নতুন নতুন প্রাণিমুখ। এদের মধ্যে রয়েছে ফিলোস্মিয়াম অ্যাকাথো, চেরাক্স পালচার, আকার পরিবর্তনকারী স্পাইক ব্যাঙ, জায়ান্ট স্টিক ইনসেক্ট, স্পার্কলমাফিন স্পাইডার।


চাইনিজ ইন্টারনেট সার্চ ইঞ্জিন প্রোভাইডার বাইদু ইনকর্পোরেটেড  তৈরি করেছে চালকবিহীন গাড়ি। ১০ ডিসেম্বর বেইজিংয়ের ফিফথ রিং রোডে গাড়িটির পরীক্ষামূলক চালনা সম্পন্ন হয়।

সৌরবর্ষ

বামন গ্রহ প্লুটোতে ঐতিহাসিক অভিযানে নিউ হরাইজনসের তোল‍া প্রথম ছবি প্রকাশ পায় ১৫ জুলাই।


চলতি বছরের ৩১ জুলাই ছিলো ব্লু  মুন। ২০১২ সালের পর এবার প্রায় তিন বছর বাদে বিশ্ববাসী দেখা পেলো ব্লু  মুনের। ফের নীল চাঁদের দেখা পেতে বিশ্ববাসীকে অপেক্ষা করতে হবে ২০১৮ সাল পর্যন্ত।


সেপ্টেম্বরের ২৮ তারিখ ছিলো সুপারমুন। এদিন চাঁদের সঙ্গে পৃথিবীর আনুমানিক দূরত্ব ছিলো তিন লাখ ৫৬ হাজার আটশো ৯৬ কিলোমিটার। তবে মধ্যরাতের পর চন্দ্রগ্রহণ হয়।


৩১ অক্টোবর পৃথিবীর খুব কাছ দিয়ে উড়ে গেছে পাথুরে মাহাজাগতিক শিলাখণ্ড স্পোকি। দুইশো ৯০ থেকে ছয়শো ৫০ মিটার চওড়া গ্রহাণুটি চাঁদের কক্ষপথের এক লাখ কিলোমিটার বাইরে থেকে ঘণ্টায় ৭৮ হাজার কিলোমিটার বেগে পৃথিবী অতিক্রম করেছে।


স্থাপত্য

গত ৫ অক্টোবর চীনের তিন হাজার পাঁচশো ৪০ ফুট উঁচু খাঁড়িতে অবস্থিত কাচের সেতু সহসাই ফেটে যায়। চীনের হেনান প্রদেশে ইউনতাই পর্বতমুখী একটি খাঁড়িকে ঘিরে ইউ শেপের এ প্ল্যাটফর্মটি তৈরি করা হয়েছে। জনগণের প্রবেশের জন্য প্ল্যাটফর্মটি চলতি বছরের ২০ সেপ্টেম্বর খুলে দেওয়া হয়।


রা পোলেত নামের এক ব্যক্তি গত ২৫ বছরে উত্তর নিউ মেক্সিকোর উচ্চ মরুভূমির গুহাকে রূপান্তর করেছেন এক ভাস্কর্য সমৃদ্ধশালায়। গুহার বেলেপাথর কেটে খোদাই করছেন অসাধারণ সব কারুকাজ, দেয়ালচিত্র ও ভাস্কর্য।


চীনের মূল মহাপ্রাচীরের অনুরূপে দেশটিতে নির্মাণ করা হয়েছে আরও একটি গ্রেট ওয়াল অব চীনা। ঐতিহাসিক মূল অবকাঠ‍ামোর অনুকরণে ২.৫ মাইল বা ১৩ হাজার দুইশো ফুট দীর্ঘ দুর্গ ঘেরা এ অনুরূপ সংস্করণটির স্থান চীনের ন্যানছাংয়ে।


উত্তর-পূর্ব চীনের লিয়াওডং প্রদেশের বন্দর ও জাহাজ নির্মাণ কেন্দ্র ডালিয়ানে গত ১৯ অক্টোবর ভেনিস শহরের অনুরূপ সংস্করণটি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

বিনোদন

সবাইকে তাক করে জে. রাউলিং চলতি বছর শেষের দিকে ঘোষণা দেন হ্যারি পটারের নতুন গল্প। নতুন ‘হ্যারি পটার এন্ড দ্য কার্সড চাইল্ড’ নামের গল্প অবলম্বনে তৈরি হচ্ছে প্রথম হ্যারি পটার মঞ্চ নাটক। মঞ্চনাটকটি আসছে ২০১৬ তে।


যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, জার্মানি, অস্ট্রিয়া ও ইতালি নেতৃত্বাধীন স্কাই মুভিজ চ্যানেল ‘উইজার্ড ফিল্ম ফ্রেঞ্চাইজের’ সম্মানে ২৪ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত নিজ চ্যানেলের নাম হ্যারি পটারকে উৎসর্গ করে রাখে ‘স্কাই মুভিজ হ্যারি পটার’।

বাংলাদেশ সময়: ১০১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa