ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফিচার

লাইভে ধারণকৃত বিশ্বের ১০ উত্তেজনাকর ঘটনা (দ্বিতীয় পর্ব)

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
লাইভে ধারণকৃত বিশ্বের ১০ উত্তেজনাকর ঘটনা (দ্বিতীয় পর্ব)

বিশ্ববাসী কী জানতে চায় বা কোন ঘটনার আপডেট পেতে মুখিয়ে রয়েছে তার ধারবাহিক উত্তরই ব্রেকিং নিউজ। বিগত বছরগুলোতে বিশ্বে ঘটে যাওয়া দশটি বড় ঘটনা, দুর্ঘটনা, বিপ্লব ও দুর্যোগের ধারাবাহিক লাইভ ভিডিও ও রিপোর্ট নিয়ে এবারের আয়োজন।



প্রথম পর্ব দেখতে ক্লিক করুন

৫. স্পেস শাটল চ্যালেঞ্জার
১৯৭৯ সালের ১ জানুয়ারি। নাসা বিশ্বের কাছে প্রথমবারের মতো মহাকাশযান স্পেস শাটল চ্যালেঞ্জার উপস্থাপন করে। এর ঠিক চার বছর পর ১৯৮৩ সালের এপ্রিলে স্পেস শাটল চ্যালেঞ্জার প্রথম অভিযানে যায়। এরপর ১৯৮৬ সালে পরবর্তী অভিযান আরম্ভের মাত্র ৭৩ সেকেণ্ডের মধ্যে মহাকাশযানটি ভেঙে পড়ে। ভেতরে অবস্থানরত সাত ক্রু সদস্য মারা যায়।

ভিডিও:


৪. স্থবির ওয়েকো
ব্রাঞ্চ ডেভিডিয়ান ধর্মীয় নেতৃত্বের দায়িত্ব তখন ডেভিড কোরেশের হাতে। কট্টর ধর্মীয় মানসিকতার কবলে পড়লে কী হয়, হাতে-কলমে শিক্ষা হচ্ছে আমেরিকার। ১৯৯৩ সালে টেক্সাসের বাইরে ওয়েকোতে ব্রাঞ্চ ডেভিডিয়ান হোম মাউন্ট কার্মেল সেন্টারে অবরোধের ৫১তম দিনে ধর্মীয় এ নেতা ও তার অনুসারীরা এফবিআইয়ের মুখোমুখী হয়।

ভিডিও:


৩. লি হার্ভে অসওয়াল্ড শুট
“Lee Oswald has been shot. There’s a man with a gun.”—ষাটের দশকে লাইভ টেলিভিশন নিউজগুলোর উত্তেজনাকর খবর ছিল এটি। রিপোর্টার তন্নতন্ন করে হাতড়ে বেড়াচ্ছিলেন ১৯৬৩-র ২২ নভেম্বর টেক্সাসের ডেলাসে জন এফ. কেনেডির আততায়ী আসলে কে। চলতি তদন্তে যুক্তরাষ্ট্রীয় সরকার ঘোষণা করে লি হার্ভে অসওয়াল্ডই প্রেসিডেন্টের খুনি। অন্যান্য আমেরিকানদের মতো নাইটক্লাব অপারেটর জ্যাক রুবিও অসওয়াল্ডকে হত্যাকারী হিসেবে দোষী সাব্যস্ত করে। ২৪ নভেম্বর অসওয়াল্ডকে জেলে নিয়ে যাওয়ার সময় জ্যাক রুবিই গুলি চালিয়ে প্রেসিডেন্ট হত্যার প্রতিশোধ নেয়।

ভিডিও:


২. ওয়ার্ল্ড সিরিজে ভূমিকম্প
১৯৮৯ সালের ওয়ার্ল্ড সিরিজ বেসবল ম্যাচের উত্তেজনা ছিল দ্বিগুণ। অকল্যান্ড অ্যাথলেটিক্‌স ও সানফ্রান্সিসকো জায়ান্টসের খেলা চলছিল। অক্টোবরের ১৭ তারিখ স্থানীয় সময় বিকেল পাঁচটা বেজে সাত মিনিটে লোমা প্রিয়েতা ভূমিকম্প হয়। এটিই প্রথম ভূমিকম্প যেটি টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত হয়।

ভিডিও:


১. সেপ্টেম্বর ১১, ২০০১
দিনটির কথা কম বেশি সবার মনে আছে। ২০০১ এর ১১ সেপ্টেম্বর সকালে দ্বিতীয় প্লেনটি ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের দক্ষিণ টাওয়ারে আঘাত করে। এর আগেই উত্তর টাওয়ারে আক্রমণ করা হয়। সন্ত্রাসী হামলায় প্রায় তিন হাজার মার্কিনি প্রাণ হারায়। এই নারকীয়তা মধ্যপ্রাচ্যের সঙ্গে যুক্তরাষ্ট্রের যুদ্ধের পরিসীমাকে আরো বাড়িয়ে দেয়।  

ভিডিও:


তথ্যসূত্র: ইন্টারনেট

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
এসএমএন/টিকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad