ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

প্রাণ রক্ষাকারী সাহসী দশ প্রাণী (দ্বিতীয় পর্ব)

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৫
প্রাণ রক্ষাকারী সাহসী দশ প্রাণী (দ্বিতীয় পর্ব)

জীবনে যখন আকস্মিক বিপদ দেখা দেয় তখন সত্যিকারের হিরোরা বিপদ কাটাতে ঠিকই ছুটে আসে। আর এমন হিরো যে কেবল মানুষের মধ্যেই রয়েছে তা নয়।

প্রাণীদের মধ্যেও রয়েছে উপকারী ও সহানুভূতিশীল মনোভাব। আর এই মনোভাব নিজ গোত্র ছাড়িয়ে অন্য প্রজাতির প্রতিও।

প্রথম পর্ব দেখতে ক্লিক করুন

৫. জলহস্তী
আবারও জলহস্তী প্রসঙ্গ। এককথায় বলা যায়, জীবনরক্ষাকারী হিসেবে এদের জুড়ি নেই। ডাঙ্গার কোনো প্রাণী পানিতে পড়ে গেলে উদ্ধার তো করেই, এমনকি কুমিরের লোলুপ দৃষ্টি থেকেও বাঁচায় তাদের। এই জ্রেবাটিকে যখন আক্রমণ করে কুমির, একদল জলহস্তী ভয় দেখিয়ে কুমিরটিকে তাড়িয়ে দেয়। দ্বিতীয় দফায়ও যখন কুমিরটি আক্রমণে উদ্যত হয়, জলহস্তীরা পেছন থেকে জেব্রাটিকে ঘিরে রাখে, যাতে নিরাপদে পাড়ে উঠে যেতে পারে। পাড়ে ওঠা পর্যন্ত পাহারা দিয়ে জেব্রাটির নিরাপত্তা নিশ্চিত করে তারা।

ভিডিও:




৪. রটওয়েইলার (কুকুর)
চিহুয়াহুয়া কুকুর দেখতে ভীষণ আদুরে হলেও সাহসী হিসেবে এদের কোনো সুনাম নেই। বড় বড় ভীত চোখে মাথা বাঁকিয়ে মিষ্টি করে তাকিয়ে থাকা এমন একটা সুবোধ কুকুর যদি নেকড়ের চোখে পড়ে তাহলেই বিপদের চূড়ান্ত! ট্রিক্সি নামের চিহুয়াহুয়াটি বলতে গেলে খাবারেই পরিণত হচ্ছিল একটি নেকড়ের। কিন্তু ততক্ষণে হিরো হাজির। হ্যাপি নামের রটওয়েইলার কুকুরটি আক্রমণ করল নেকড়েকে। এই সুযোগে ট্রিক্সি পগারপাড়।

ভিডিও:




৩. কুকুর
এমন ঘটনা সাধারণত হলিউড মুভিগুলোতে ঘটে। চিলির সান্তিয়াগোতে হাইওয়ে পার হওয়ার সময় গাড়ির ধাক্কা খেয়ে গুরুতর আহত হয় একটি কুকুর। বলা বাহুল্য, আঘাত পেলেও কুকুরটি তখনও বেঁচে ছিল। ওই সময় হাইওয়ে দিয়ে যাওয়া আরেকটি কুকুর নিজের জীবনের ঝুঁকি নিয়ে আহত কুকুরটিকে সাহায্য করে।

ভিডিও:



২. শূকর
ছাগলটি পানিতে পড়ে গিয়েছিল। পানিতে একটা কিছুর সঙ্গে হয়ত আটকেও যায় তার শরীর। এই না দেখে, তড়িঘড়ি করে জল ভেঙে এগিয়ে গেল ছোট্ট শূকরছানাটি। পেছন দিক থেকে ছাগলটিকে ধাক্কা দিয়ে তরতরিয়ে পাড়ে উঠে যায় দুজন।

ভিডিও:




১. কুকুর
গাড়ির ধাক্কা খেয়ে ক্যাঙ্গারুটি পথের পাশে পড়ে ছিল। অন্যদিকে কুকুরটি তার মালিকের সঙ্গে ওই পথ ধরেই হাঁটছিল। অসাবধানতা বশত পড়ে থাকা আহত ক্যাঙ্গারুটির সঙ্গে হোঁচট খায় কুকুরটি। আর বুঝতে পারে ক্যাঙ্গারুটি এখনো বেঁচে আছে। ফলে সাহায্যের আশায় বাচ্চা ক্যাঙ্গারুটিকে তুলে মালিকের পায়ের ওপর রাখে কুকুরটি। ক্যাঙ্গারুটিকে যত্নসহকারে বন্যপ্রাণী আশ্রয়কেন্দ্রে নিয়ে যান কুকুরটির মালিক।


তথ্যসূত্র: ইন্টারনেট

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৫
এসএমএন/টিকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।