ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফিচার

সেরা ৮ ডেটক্স চা

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৩ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৫
সেরা ৮ ডেটক্স চা

ঢাকা: ডেটক্সিফাই মানে শরীর ও মন দুই-ই টক্সিনমুক্ত করা। বিভিন্ন খাবার বা পানীয়ে শরীর ডেক্সিফাই করা যায়।

তবে মন? মেডিটেশন, ইয়োগা বা অন্য পদ্ধতি ছাড়াও কিছু ডেটক্স চা শরীর ও মন দু’টিকেই চনমনে করে তোলে।


গ্রিন টি
ভালো ডেটক্স ডায়েট মানেই গ্রিন টি। এন্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ গ্রিন টি দেহে জমা টক্সিনের সঙ্গে লড়াই করে ও বিভিন্ন রোগ প্রতিরোধ করে। এছাড়াও গ্রিন টি ওজন হ্রাস, হৃদরোগ, টাইপ টু ডায়াবেটিস, আলজেইমার্স ও পারকিনসন্স ডিজিজেস হওয়ার ঝুঁকি কমায়।

নিম চা
ভারত ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় নিম সহজলভ্য একটি গাছ। বিভিন্ন রোগের ওষুধ হিসেবে নিমের ব্যবহার রয়েছে। নিম চা হিসেবেও কিনতে পাওয়া যায়। অসুস্থতায় পানিতে নিম চা সিদ্ধ করে খেলে উপাকার পাবেন। ভিটামিন সি সমৃদ্ধ নিম চা লিভারের জন্য উপকারী।


রসুন চা
সত্যি বলতে গেলে, রসুনের চা খেতে সুস্বাদু নয়। তবে এর উপকারিতা নানাবিধ। রসুনের চায়ে রয়েছে সালফার নামক এক উপাদান যা ডেটক্সিফিকেশন প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ। মেক্সিকো ও স্পেনে কাশি ও সর্দিজ্বরের ভেষজ দাওয়াই হিসেবে রসুন চা খাওয়া হয়।


ত্রিফলা
অন্ত্রের ভালো কার্যকলাপের জন্য ত্রিফলা সেরা উপাদান। যারা ডেটক্স ডায়েটে রয়েছেন তারা জেনে রাখুন ত্রিফলার চা কোষ্ঠকাঠিন্য নিরাময়ে সুফল দেয়।


হলুদের চা
পানিতে কাঁচা হলুদ কুচি করে দিন। সিদ্ধ হয়ে এলে ছেঁকে পান করুন। রক্ত পরিষ্কারক হিসেবে কাঁচা হলুদের সুনাম রয়েছে। এটি লিভারের টক্সিন দূর করে ও পিত্তরস তৈরি করে।

ধনেপাতার চা
খাবারের গার্নিশ ও ফ্লেভার হিসেবে ধনেপাতার ব্যবহার রয়েছে। এটি ভালো ডেটক্স উপাদানও। খাবার হজমে ধনেপাতা সাহায্য করে।


লালমরিচের চা
শুনেই চোখমুখ লাল হয়ে গেলো তো! লালমরিচেরও যে চা হয় তা অনেকেরই অজানা। লালমরিচের চা শুধু বডি ডেটক্স বা পরিশোধন করে তা নয়, এটি শক্তিকবর্ধক ও শরীর-মন সতেজ করে। ঝাল এড়াতে লালমরিচের চায়ে লেবুর রস ও মধু ব্যবহার করতে পারেন।

গোক্ষুর চা
গোক্ষুর একটি ভেষজ উপাদান। গোক্ষুর দিয়ে তৈরি চা লিভারের কার্যকারিতা ভালোভাবে হতে সহায়তা করে। লিভার আমার শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। যদি লিভার ভালোভাবে কাজ না করে তাহলে তা অন্য অঙ্গ-প্রত্যঙ্গের স্বাভাবিক ক্রিয়াতে প্রভাব ফেলে। গোক্ষুর চায়ে হজম গুণাগুণ রয়েছে বলে এটি লিভারকে টক্সিন ফিল্টার করতে সাহায্য করে।

বাংলাদেশ সময়: ০৮৫৩ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৫
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।