ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

গতিবেগ যার সবচেয়ে বেশি, সেই পায়রা দলের নেতা

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২১ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৫
গতিবেগ যার সবচেয়ে বেশি, সেই পায়রা দলের নেতা

ঢাকা: বহু বছর ধরে বিজ্ঞানীরা পাখিদের রহস্য উদঘাটনের চেষ্টায় রয়েছেন। কী করে পাখির দল ওড়ার সময় তাদের নেতা নির্ধারণ করে- এটিই ছিলো রহস্য।


পায়রাদের ওপর একটি গবেষণা করে দেখা গেলো, পাখিদের ক্ষেত্রে নেতৃত্বের বিষয়টি নির্ভর করে গতির উপর।  

বিজ্ঞানীরা দেখেছেন, পাখিদের নেতৃত্বের যোগ্যতার পূর্বাভাস পাওয়া যায় বিগত সফরের গতির মাত্রার মাধ্যমে। মানে যে সবচেয়ে বেশি বেগে উড়তে পারে সেই আসন্ন তো! চলাচল দক্ষতা বা সরলরেখা বজায় রেখে  উড়লেই কোনো পাখি নেতা হতে পারে না।  

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ডোরা বাইরো জানান, অনুসন্ধানের তথ্যগুলোর মাধ্যমে আমরা জেনেছি কী করে পাখিদের দল তৈরি হয় ও কেন পায়রা ও এ জাতীয় পাখিদের সঙ্গতিপূর্ণ নেতৃত্বের শ্রেণীবিন্যাস রয়েছে।

জার্নাল কারেন্ট বায়োলজিতে প্রকাশিত নতুন গবেষণায় পাখিদের নেতা নির্বাচনের উপর সংক্ষিপ্ত বর্ণনা দেওয়া হয়েছে। আরও বলা হয়েছে কী করে নেতৃস্থানীয় পাখিরা দলকে পথ প্রদর্শনের সময় স্থানিক জ্ঞান ব্যবহার করে।

পায়রার দল নিজেদের গতিপথ নির্ণয় করে তা জানার জন্য গবেষক দল  সেন্সর ব্যবহার করেন। এতে দেখা যায়, পাখিরা দলের মধ্যে একে অন্যের প্রতি কীভাবে প্রতিক্রিয়া করে।

গবেষণার ফলাফলে দেখা যায়, পায়রাদের ক্ষেত্রে পূর্ববর্তী যাত্রায় যার গতিবেগ সবচেয়ে বেশি ছিলো সেই আসন্ন নেতা।  

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০১২০ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৫
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad