ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

শীতের সকালে গাঁদা ফুলের উঁকি

মাহবুবুর রহমান মুন্না, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৩ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৫
শীতের সকালে গাঁদা ফুলের উঁকি ছবি: মানজারুল ইসলাম/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: শীতের সকালে প্রকৃতি যখন শীতের চাদর মুড়িয়ে থাকে তখন বাগানে উঁকি দেয় গাঁদা ফুল। হলুদ গাঁদা।

কমলা গাঁদা। সোনালী গাঁদা। বেগুনি গাঁদা। গাঢ় লাল রঙের গাঁদা। গ্রামের বিভিন্ন বাড়ির উঠানে, এমনকি শহরে বাড়ির ছাদে বা বারান্দার টবে- এমন বাহারি রংয়ের গাঁদা চোখে পড়ে।

মাটিতে লাগানোর পাশাপাশি গাঁদা ফুল টবেও লাগানো যায়। আর সামান্য যত্নে বাড়ির ছাদ, বারান্দা বা আঙিনা ভরে তোলা যায় গাঁদা ফুলে।

গাঁদা ফুলের পরিচিতি
গাঁদা বা গন্ধা (গন্ধা>গেন্ধা>গেনদা>গাঁদা) একটি সুগন্ধী ফুল, যা সহজে চাষ করা যায়। গৃহসজ্জায় ব্যবহৃত হয়। গাঁদার ইংরেজি নাম Mariegold Flower. এটি Compositae পরিবারের একটি সদস্য। বৈজ্ঞানিক নাম Tagetes erecta। গাঁদা ফুল বিভিন্ন জাত ও রঙের হয়। এ ফুল সাধারণত উজ্জ্বল হলুদ ও কমলা হলুদ রঙের হয়ে থাকে।

সাধারণত এটি শীতকালীন ফুল হলেও বর্তমানে গ্রীষ্ম ও বর্ষাকালেও চাষাবাদ হয়ে থাকে। বাগানের শোভাবর্ধন ছাড়াও বিভিন্ন উৎসব-অনুষ্ঠান, পূজা-পার্বন ও গৃহসজ্জায় এর ব্যাপক ব্যবহার ফুলটিকে ভিন্নমাত্রা দিয়েছে।

বাংলাদেশে গৃহস্থ বাগানের সাধারণ ফুল গাঁদা। ১৯৯০ এর দশক থেকে গাঁদা বাংলাদেশে বাণিজ্যিকভাবে চাষাবাদ শুরু হয়। খুলনা অঞ্চলের ডুমুরিয়া, মেট্রোপলিটন থানা, যশোরের গদখালী, ঝিকরগাছা, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, গাজীপুর জেলার সদর উপজেলা, চট্টগ্রাম জেলার হাটহাজারী ও পটিয়া, ঢাকা জেলার সাভার এলাকায় অধিক হারে এর চাষাবাদ হয়।

গাঁদা ফুলের জাত
এ ফুলের উল্লেখযোগ্য জাত- ইনকা, গিনি গোল্ড, ইয়েলা সুপ্রিম, গোল্ডস্মিথ, ম্যান ইন দ্য মুন, মেরিয়েটা, হারমনি, লিজন অব অনার ইত্যাদি। এছাড়া বাংলাদেশে সাদা গাঁদা, জাম্বো গাঁদা, হাইব্রিড ও রক্ত বা চাইনিজ গাঁদার চাষাবাদ হয়ে থাকে।

আমাদের দেশে চাইনিজ গাঁদা, রাজ গাঁদা, আফ্রিকান ও ফরাসি জাতের গাঁদা বেশি চাষ হয়। রঙ ভেদে গাঁদার জাত হচ্ছে- হলুদ, লাল, কমলা, গাঢ় খয়েরি, লাল হলুদের মিশ্রণ ইত্যাদি। আফ্রিকান জাতের গাঁদা গাছ সোজা ও লম্বা এবং ৩০-১০০ সেন্টিমিটার (সেমি) লম্বা হয়। ফুল কমলা, হলুদ ও গাঢ় খয়েরি রঙের ছিটা দাগযুক্ত হয়।

ফরাসি গাঁদা গাছ খাটো ও ঝোপালো। ১৫-৩০ সেমি লম্বা হয়। ফুল আকারে ছোট ও রঙ লাল। কমলা গাঁদার গাছ খুব শক্ত। ফুল গাঢ় কমলা। শাখা-প্রশাখা বেশি হওয়ায় ফুল বেশি ধরে। ফুলের আকার ৪.৫ থেকে ৫ সেমি। অনেক দিন পর্যন্ত ফুল ধরে। প্রতি গাছে ৫৫-৬০টি ফুল পাওয়া যায়।

জমি নির্বাচন ও তৈরি
উঁচু, সুনিষ্কাশিত দো-আঁশ ও উর্বর মাটি গাঁদা চাষের উপযোগী। চার-পাঁচবার চাষ ও মই দিয়ে মাটি ঝুরঝুরে করে জমি তৈরি করতে হবে। টবে বা পাত্রে চাষ করলে তিন ভাগ দো-আঁশ, এঁটেল বা দো-আঁশ মাটির সঙ্গে একভাগ গোবর মিশিয়ে সার মাটির মিশ্রণ তৈরি করতে হবে। এরপর সার মাটি, টবে বা পাত্রে বা পলিব্যাগে ভরতে হবে।

গাঁদা ফুলের চারা তৈরি
শাখা কলম ও বীজের মাধ্যমে গাঁদা ফুলের চারা তৈরি করা যায়। নভেম্বরে বীজতলায় বীজ বপন করে চারা উৎপাদন করতে হয়। সারা বছর চাষ করা গেলেও শীতকালে ফলন ভালো হয়। শাখা দিয়ে কলম করার জন্য গাঁদা গাছের শাখা ৮-১০ সেমি লম্বা করে কাটতে হবে। বীজতলায় শাখা ডালের টুকরাগুলো দুয়েকটি পর্বসহ রোপন করতে হবে। রোপনের উপযুক্ত সময় হচ্ছে মার্চ মাস। নিয়মিত সেচ দিয়ে বীজতলা ভিজিয়ে রাখলে ২০-২৫ দিনের মধ্যেই পাতা গজায়।

সার প্রয়োগ
প্রতিশতক জমিতে ৪০ কেজি পঁচাগোবর, ২ কেজি ইউরিয়া, ৩ কেজি টিএসপি ও ২ কেজি এমওপি সার মাটির সঙ্গে মেশাতে হবে।

চারা রোপন
বীজ বা শাখা থেকে তৈরি একমাস বয়সের চারা ডিসেম্বর মাসে রোপন করতে হয়। সারি থেকে সারির দূরত্ব ৪০-৫০ সেমি এবং চারা থেকে চারার দূরত ৩০-৪০ সেমি হওয়া উচিত। চারা উৎপাদন না করে সরাসরি বীজ থেকেও গাঁদা চাষ করা যায়। এক্ষেত্রে প্রতি শতকে ৫-৬ গ্রাম বীজ জমিতে বপন করতে হবে।

পরিচর্যা
মাটি শুকানোর আগেই সেচ দিতে হয়। গাছের গোড়ায় পানি জমলে নিষ্কাশনের ব্যবস্থা করতে হবে। আগাছা জন্মালেই নিড়ানি দিয়ে পরিষ্কার করতে হবে। গাঁদা ফুলে রোগবালাই তেমন হয় না। তবে জাব পোকা আক্রমণ করলে ২ মিলিলিটার ম্যালাথিয়ন ১ লিটার পানিতে মিশিয়ে স্প্রে করতে হবে।

গাছ বড় হলে খুঁটির সঙ্গে বেঁধে দিতে হবে। গাছ সোজা থাকলে ফুলের গুণগত মান ভালো হয়। গাছে ফুলের সংখ্যা বৃদ্ধি করার জন্য ফুল আসার একমাস আগে গাছের ডগা ভেঙে দিতে হবে। একটি শাখায় ঘন হয়ে অনেকগুলো ফুল বা কুঁড়ি ধরলে উপরের একটি বা দু’টি রেখে বাকিগুলো ভেঙে দিতে হবে, যাতে ফুল বড় হয়। চারা রোপনের ১৫ দিন পর প্রতি শতাংশে ৫০ গ্রাম ইউরিয়া উপরি প্রয়োগ করা যেতে পারে। চারা মারা গেলে সেখানে নতুন চারা রোপন করা উচিত। চারা ঘন হলেও পাতলা করে দিতে হবে।

ফুল সংগ্রহ ও ফলন
ফুল কাঁচি বা ব্লেড দিয়ে বোটাসহ কেটে সংগ্রহ করতে হবে। খুব ভোরে ফুল তুলতে হয়। চারা রোপনের ৩৫-৪০ দিনের মধ্যে ফুল সংগ্রহ করা যায়। গড়ে একটি গাছে জাত ভেদে ১৫-৪০টি ফুল ধরে।

বাণিজ্যিকভাবে গাঁদা ফুলের চাষ
বাংলাদেশে এক সময় ফুলের উৎপাদন ছিল বাড়ির উঠান বা ছাদের উপরে টবের মধ্যেই সীমাবদ্ধ। কিন্তু বর্তমানে সৌখিন উৎপাদকের গণ্ডি পেরিয়ে ফুলের ব্যাপক চাষাবাদ হচ্ছে। শুধু আবাদই নয় বাংলাদেশের ফুল এখন বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানিও হচ্ছে। তাই এখন যে কেউ নিজেকে একজন আর্দশ ফুল চাষী হিসেবে গড়ে তুলে ভাগ্য পরিবর্তন করতে পারেন। বর্তমানে ঋতুভিত্তিক (গ্রীষ্ম, বর্ষা এবং শীত) তিন জাতের গাঁদা ফুলের চাষ করা হয়।

ফুল বিক্রি
বাংলাদেশে ফুলের বাজার খুব সীমিত। ঢাকার শাহবাগে দেশের সবচেয়ে বড় ফুলের বাজার। প্রতিদিন ভোরে এখানে দেশের বিভিন্ন জায়গা থেকে ফুল আসে এবং পাইকারী ও খুচরা দু’ভাবেই বিক্রি হয়। যশোরের গদখালী বাজারেও প্রতিদিন সকালে ফুলের বাজার বসে।

এছাড়া খুলনার শান্তিধাম মোড় সংলগ্ন ফুল মার্কেট, খালিশপুর ও দৌলতপুর বেবিস্ট্যান্ডের পাশে গড়ে উঠেছে ফুলের বাজার।

গাঁদা ফুলের ব্যবহার
শীতকালীন ফুলের মধ্যে গাঁদা অন্যতম। বিবাহ, জন্মদিন, বিবাহবার্ষিকী, গৃহসজ্জা, বিজয় দিবস, স্বাধীনতা দিবস, শহীদ দিবস, পূজাসহ সব অনুষ্ঠানেই গাঁদা ফুলের ব্যবহার রয়েছে।

গাঁদা ফুলের ও পাতার ঔষধি গুণ
কেটে যাওয়া ত্বকের রক্ত পড়া বন্ধ করতে, কাটা ঘাঁ শুকাতে ও জীবাণুনাশক হিসেবে গাঁদা ফুল গাছের পাতার রস খুব উপকারী। এ পাতার রস কান পাকা রোগ ছাড়াও ছত্রাকনাশক হিসেবে বেশ কার্যকরী। গাঁদা ফুলের নির্যাস টিউমারের বৃদ্ধি নিয়ন্ত্রণ করে ও ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। জমিতে গাঁদা গাছের শুকনো গুড়া বা অপ্রয়োজনীয় অংশ প্রয়োগ করে নেমাটোডের মতো মারাত্মক রোগের উপদ্রব থেকে রক্ষা পাওয়া যায়। বিভিন্ন ধরনের তেল ও সুগন্ধি তৈরিতে গাঁদা ফুল ব্যবহৃত হয়।

গাঁদা ফুল চাষ সম্পর্কে কৃষিবিদের বক্তব্য
কৃষি সম্প্রসারণ অধিদফতর খুলনার উপ-পরিচালক আব্দুল লতিফ বাংলানিউজকে বলেন, শীতকালীন ফুলের মধ্যে গাঁদা অন্যতম। বাংলাদেশে গাঁদা একটি জনপ্রিয় ও বহুল ব্যবহৃত ফুল। সাধারণত এটি শীতকালীন ফুল হলেও বর্তমানে গ্রীষ্ম এবং বর্ষাকালে এর চাষাবাদ হয়ে থাকে। গাঁদা ফুল বিভিন্ন জাত ও রঙের হয়। গাঁদা ফুলের আছে নানান রকম ঔষধি গুণ।

তিনি জানান, খুলনা অঞ্চলের ডুমুরিয়া, মেট্রোপলিটন থানা, যশোরের গদখালী, ঝিকরগাছা, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা এলাকায় অধিক হারে গাঁদা ফুল চাষ হয়। তবে বাণিজ্যিকভাবে গাঁদা চাষ করে বেশি লাভবান ও স্বাবলম্বী হয়েছেন গদখালী এলাকার চাষীরা।

আব্দুল লতিফ বলেন, ফুল চাষী হতে হলে সবার আগে প্রয়োজন আগ্রহ। এরপর পরিশ্রম আর একাগ্রতা। প্রাথমিক অবস্থায় চাষীকে সাফল্য ও ব্যর্থতা গ্রহণ করার জন্য মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে।

ফুল চাষের জন্য কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষার প্রয়োজন নেই জানিয়ে তিনি বলেন, কম লেখাপড়া জানা যে কোনো ব্যক্তিও হাতে-কলমে শিক্ষা নিয়ে ফুল চাষ শুরু করতে পারেন। এক্ষেত্রে কৃষি সম্প্রসারণ অধিদফতর সহযোগিতা দিয়ে থাকে।

বাংলাদেশ সময়: ০৮২৮ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৫
এমআরএম/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।