ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফিচার

মুখের লালা বলবে বয়স

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, জুন ২৪, ২০১১
মুখের লালা বলবে বয়স

 কারণে-অকারণে যারা বয়স লুকাতে চান তাদের জন্য সাবধান বাণী শুনিয়েছেন বিজ্ঞানীরা। এখন থেকে যেখানে-সেখানে থুথু ফেলতে সাবধান।

কারণ সামান্য থুথু বা লালাই বলে দিতে পারে সঠিক বয়স।


লস অ্যাঞ্জেলেসের ইউনির্ভাসিটি অব ক্যালির্ফোনিয়ার জিন বিজ্ঞানীরা দাবি করেছেন, মানুষের মুখের লালা দিয়েই তারা বের করতে পারবেন সঠিক বয়স। গবেষণার প্রধান মানব জিনবিজ্ঞানের অধ্যাপক ড. এরিক ভিলাইন বলেন, ‘আমাদের গবেষণায় যতোখানি অগ্রগতি হয়েছে তাতে বয়স নির্ধারণের ক্ষেত্রে একটা নির্ভরযোগ্য উত্তর আমরা পেয়েছি। ’

তিনি বলেন, শুধু লালার একটি নমুনা নিয়েই আমরা বল দিতে পারব ওই ব্যক্তির বয়স কতো। তার সম্পর্কে আর বেশি কিছু জানার প্রয়োজন হবে না।

বিজ্ঞানীরা এ প্রক্রিয়াকে ‘মিথাইলেশন’ নাম দিয়েছেন। এটা হলো মানুষের ডিএনএর চারটি গাঠনিক উপাদানের  (অ্যাডেনিন, গুয়ানিন, সাইটোসিন, থায়োমিন) এক ধরনের রাসায়নিক পরিবর্তন।

এ পদ্ধতির ব্যাখ্যায় ভিলাইন বলেন, যেহেতু আমাদের বয়স অনুযায়ী জিনের কিছু অংশে গাঠনিক পরিবর্তন আসে, সেহেতু বয়স বাড়ার সাথে সাথে পারিপার্শ্বিকতারও প্রভাব পড়তে পারে আমাদের ডিএনএতে।

তিনি জানান, মানুষের বয়স বৃদ্ধিজনিত বিভিন্ন রোগের কারণে মিথাইলেশনের নকশাতেও পরিবর্তন ঘটে। আর এ পরিবর্তন দেখেই বয়স নির্ধারণ করা যায়।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার সাবেক জিনবিজ্ঞানী সোভেন বোকল্যান্ড বলেন, ‘বয়সের সঙ্গে মিথাইলেশনের খুবই ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। আমাদের জিনোম গঠনকারী ৩০০ কোটি গাঠনিক উপাদানের মধ্যে থেকে  মাত্র দুটি উপাদান নিয়ে পরীক্ষার মাধ্যমে কারো বয়স নিখুঁতভাবে নির্নয় করা সম্ভব। ’

অপরাধীর সঠিক বয়স নিরূপণেও এই গবেষণার ফলাফল একটি মোক্ষম হাতিয়ার হতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

এই গবেষণাপত্রটি পাবলিক লাইব্রেরি অব সায়েন্স ওয়ান নামের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ সময় ১৩৫৭ ঘণ্টা, জুন ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।