ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

কেবল একটি পুত্রের জন্য...

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, জুন ২৪, ২০১১
কেবল একটি পুত্রের জন্য...

৩৭ বছর তিনি গোসল করেননি। মুখে লম্বা গোঁফ।

মাথায় ময়লা জটাধারী আজানুলম্বিত চুল। পরিবারের লোকজন বা প্রিয়জনরা শত চেষ্টা করেও তাকে জল স্পর্শ করাতে পারেননি। কেন? আসুন জানা যাক।

এই অদ্ভুত ব্যক্তিটি ভারতের পবিত্র শহর বারানসির অধিবাসী গুরু কৈলাস সিং। ৬৫ বছর বয়সী এই ব্যক্তি এক পুরোহিতের নির্দেশে ১৯৭৪ সাল থেকে গোসল না করে আছেন। পাশাপাশি চুল-গোঁফ-দাড়ি না কাটায় তা জট পাকিয়ে  গেছে। চুল প্রায় ৬ ফুট লম্বা। শরীরের তীব্র কটুগন্ধে আশপাশে ভিড়তে পারেন না কেউ।

তবে তার এই কঠোর সাধনার একটি ব্যাখ্যা দিয়েছেন কৈলাশ সিং। তিনি জানান, বিয়ের পর একাধারে সাতটি কন্যাসন্তান জন্ম নেওয়ার এবং শত চেষ্টাতেও একটি পুত্রসন্তান না হওয়ায় শেষ পর্যন্ত তিনি পুরোহিতের দ্বারস্থ হন। সেই পুরোহিতের নির্দেশক্রমে তার এই সাধনা। একটা পুত্রসন্তান পাওয়ার তীব্র বাসনায় গত ৩৭ বছরেও তাকে সিদ্ধান্ত থেকে এক চুল টলাতে পারেনি কেউ। পুত্রলাভ না হওয়া পর্যন্ত এ ব্রত পালন করে যাবেন তিনি।

কৈলাশ সিংয়ের দিনের বেশির ভাগ সময় কাটে গরুর যত্ন নিয়ে, মাঠে কাজ করে। এজন্য তাকে থাকতে হয় প্রায় ৪৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মধ্যে। শরীর মন যতোটা সম্ভব পরিষ্কার রাখতে প্রতিদিন তিনি অগ্নিস্নান করেন। নিয়ম করে গঞ্জিকা সেবন, হিন্দু দেবতা শিবের পূজা এবং আগুন জ্বালিয়ে তার চারপাশে নৃত্য করেন তিনি।
 
তবে তাকে নিয়ে রীতিমতো অতিষ্ঠ পরিবারের লোকজন। স্ত্রী কলাবতী দেবী (৬০) বলেন, ‘আমরা অনেকবার তাকে গোসল করানোর চেষ্টা করেও ব্যর্থ হয়েছি। তাকে গোসল করাতে গেলে ধ্বস্তাধ্বস্তি শুরু করে এবং পালিয়ে যায়। ’

এমনকি রাতে একসঙ্গে না ঘুমানোর হুমকি দিয়েও কাজ হয়নি বলে জানান স্ত্রী কলাবতী দেবী। একমাত্র পুত্রলাভই তাকে এই সিদ্ধান্ত থেকে ফেরাতে পারবে।

উল্লেখ্য, বারানসি গঙ্গার তীরে অবস্থিত একটি শহর। এখানে দিনের বেলা তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াসেরও বেশি। গরমের হাত থেকে বাঁচতে ওই এলাকার মানুষ দিনে দু বার গোসল করেন। কিন্তু সারা দিন মাঠে কাজ করার পরও ৩৭ বছর গোসল না করে আছেন কৈলাশ সিং।

বাংলাদেশ সময় ১০২১ ঘণ্টা, জুন ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।